বিজ্ঞান ও প্রযুক্তি

এবার নিয়মিত এসি ব্যবহার করেও বিদ্যুৎ বিল কমাবেন যেভাবে

চলমান তাপপ্রবাহের কারণে ইতোমধ্যেই সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আর প্রচণ্ড গরম থেকে বাঁচার একমাত্র সহায় যেন এসি। শহরের বিভিন্ন এসির দোকানের সামনে চোখে পড়ছে ভিড়। কেউ এসি কিনতে এসেছেন, কেউ বা শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রটি কবে ‘ইনস্টল’ করা হবে, তার খোঁজে এসেছেন। চারদিকে শুধুই যেন এসির জন্য হাহাকার।

এসি আরাম দেয় ঠিকই, কিন্তু শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রটি তো আর সব সময় চালিয়ে রাখা যায় না। আবার একটি ঘরে এসি চালালে পাশের ঘরটি যেন অগ্নিকুণ্ড হয়ে ওঠে। চারদিকে এসির ব্যবহার যত বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরমের মাত্রাও। আর লোডশেডিংকেও তো ভুললে চলবে না। তখন তো এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার কথা ভাবতে হবে।

তা ছাড়া সারাদিন এসি চালিয়ে রাখলে মাসের শেষে আবার বিদ্যুৎ বিল বাড়বে, তাই ভাবতে হবে সেই দিকটার কথাও।এই গরমে যদি এসিকে বেশি মাথায় না তুলে একটু অন্যভাবে ঘর ঠাণ্ডা করার কথা ভাবি, তা হলে মন্দ কী? এসির খরচও কমিয়ে কীভাবে গরম থেকে রেহাই পাবেন, জেনে নিন সমাধান।

১. বাজারে এসি আসার আগেও তো গরমের মৌসুমে ভোগান্তি হত মানুষের। পরিস্থিতি এতটা খারাপ না হলেও গরমের আঁচ তো ভালই টের পাওয়া যেত। তখন কিন্তু ঘরের জানালায় খসখস ঝোলানো হতো। খসখসের পর্দা কিন্তু তাপের মোক্ষম ঢাল। দুপুরের দিকে খসখসের পর্দায় একটু পানি স্প্রে করে নিলেই কিন্তু দিব্যি ঠান্ডা থাকে ঘর। অনলাইনেও এই ধরনের পর্দা পেয়ে যাবেন আপনি।

২. খসখসের পর্দা পাওয়া না গেলে ভেজা চাদর কিন্তু ভালো বিকল্প হতে পারে। মোটা চাদর ভিজিয়ে নিয়ে পানি ঝরিয়ে জানালার উপর ঝুলিয়ে দিতে পারেন। এতেও কিন্তু দিনের বেলা আপনার এসির প্রয়োজন তেমন হবে না। এ ছাড়া গরমের সময় হালকা রঙের পাতলা সুতির বিছানার চাদর ব্যবহার করুন। তুলো তাপ টানে। তাই তোষকের উপর একটা মাদুর বা শীতলপাটি পেতে রাখলেও বিছানার গরম অনেকটাই কমে যাবে।

৩. ‘পেডেস্টাল’ ফ্যানের কথা কিন্তু ভুললে চলবে না। ‘পেডেস্টালের’ সামনে ‘আইসবক্স’ রেখে দিন। হাওয়া ওই জলীয় বাষ্প শুষে ঘরের মধ্যে হিমেল হাওয়া এনে দেবে।

 

৪. সাধারণ টিউব লাইট-এ ঘর বেশি গরম হয়। সম্ভব হলে কম আলোর এলইডি ব্যবহার করুন। এতে আপনার ঘর ঠাণ্ডা থাকবে। দিনের বেলা খুব প্রয়োজন না হলে অযথা আলো জ্বালিয়ে রাখবেন না।

৫. ঘরে গাছ রাখলেও গরমের দিনে বেশ আরাম পাওয়া যায়। জানালার ধারে সাজিয়ে রাখতে পারেন গাছগুলো।

বাড়িতে এসি থাকলে তা চলবে না, এমনটা তো হয় না। এসির খরচ বাঁচাতে যন্ত্রটি চালাতে হবে বুঝেশুনে। এসি চালানোর সময় মাথায় রাখুন কয়েকটি নিয়ম।

– সময় মতো এসির সার্ভিসিং করান।

– এসির ফিল্টারটি বাড়িতে প্রতি সপ্তাহে পরিষ্কার করুন।

– রাতে ঘুমানোর সময় এসিটি স্লিপ মোডে রাখুন।

– ঘুমিয়ে পড়ার আগে আগে এসিতে টাইমার লাগাতে ভুলবেন না।

– এসির তাপমাত্রা খুব বেশি কমিয়ে রাখবেন না, প্রয়োজনে পাখার সঙ্গে এসি চালান।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: