আন্তর্জাতিক

এবার ব্যাটলগ্রাউন্ডে দেড় ঘণ্টার ভাষণে যা বললেন ট্রাম্প

আদালতে হাজিরা দেওয়া থেকে একদিনের জন্য অফ পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ফাঁকে তিনি ছুটে গেছেন নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড বলে পরিচিত দিই রাজ্যে। সেখানে তার বিরুদ্ধে আনীত অভিযোগকে ভিত্তিহীন বলে অভিহিত করেছেন ট্রাম্প।বুধবার তিনি উইসকনসিনের মিলউয়াকিতে দেড় ঘণ্টা ভাষণ দেন।

এ সময় জোর দেন অভিবাসন, অর্থনীতি, পররাষ্ট্রনীতি ও প্রেসিডেন্ট জো বাইডেন ইস্যুতে।তার বিরুদ্ধে করা মামলার সঙ্গে জড়িতদের নিয়ে অপমানজনক মন্তব্য করার কারণে এ সপ্তাহে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা করেছে আদালত। এ মামলাগুলোর মধ্যে আছে সাবেক পর্নোতারকা স্টর্মি ডানিয়েলসের সঙ্গে ট্রাম্পের যৌন সম্পর্কের কথা গোপন রাখতে দেওয়া অর্থ বিষয়ক মামলা।

উইসকনসিনের র্যালিতে তিনি মামলার বিষয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।তিনি বলেন, আমাকে অভিযুক্ত করা হয়েছে ভুয়া মামলায়। আমার একজন ‘ক্রুকড’ বিচারক আছেন। তিনিই আমার বিচার করছেন। তিনি পুরোপুরি সংঘাতময় বিচারক।বিচারক হুয়ান মারচানকে বোঝাতে তিনি একথা বলেন। এই বিচারক তার বিরুদ্ধে ‘গ্যাগ অর্ডার’ বা মুখ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

ওদিকে এমারসন কলেজ পোলিং/দ্য হিলের নতুন এক জরিপে দেখা গেছে ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতে ট্রাম্পের চেয়ে কিছুটা পিছিয়ে আছেন জো বাইডেন। এসব রাজ্যের মধ্যে আছে উইসকনসিন, মিশিগান, আরিজোনা, জর্জিয়া, নেভাদা, নর্থ ক্যারোলাইনা ও পেনসিলভেনিয়া। প্রেসিডেন্ট নির্বাচনে এ রাজ্যগুলোর গুরুত্ব অপরিসীম।

%d bloggers like this: