ভিন্ন স্বাদের খবর

এবার ৮ই এপ্রিল বিয়ে করবেন শত শত মানুষ

আর মাত্র কয়েকদিন পরই বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। আগামী ৮ এপ্রিল মেক্সিকো, যুক্তরাষ্ট্র, কানাডা হবে এই গ্রহণটি। জ্যোতির্বিদ্যা মতে, এই গ্রহণ বিভিন্ন দিক থেকে তাৎপর্যপূর্ণ।

যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্য থেকে এই সূর্যগ্রহণ সবচেয়ে ভালো দেখা যাবে।এই সূর্যগ্রহণ দেখা উপলক্ষে ‘টোটাল একলিপস অব দ্য হার্ট’ শিরোনামে এক উৎসবের আয়োজন করা হয়েছে। এরই অংশ হিসেবে সূর্যগ্রহণকে সাক্ষী রেখে বিনা মূল্যে বিয়ের আয়োজনও আছে।

পিপল ম্যাগাজিনের অনলাইন সংস্করণের তথ্য অনুযায়ী, ২৮ মার্চ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ২২টি অঙ্গরাজ্য থেকে তিন শতাধিক জুটি বিয়ের জন্য নিবন্ধন করেছেন।প্রতিবেদন মতে, বিয়ের জন্য জায়গাটি বিশেষভাবে ফুল দিয়ে সাজানো হবে।

প্রত্যেক দম্পতির জন্য রাখা হবে ওয়েডিং কেক ও ফল দিয়ে তৈরি কেক। আর থাকবে বিশেষ পানীয়র ব্যবস্থা। হালকা খাবারদাবারের ব্যবস্থা তো আছেই। বিনা মূল্যে কফি খেতে পারবেন উপস্থিত সবাই।

বিবাহ বন্ধনে আবদ্ধ হতে আসা দম্পতিদের শুধু নিজেদের বিয়ের পোশাক আনতে হবে। সেই সঙ্গে বিয়ের অনুমোদনপত্র। চাইলে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনও যোগ দিতে পারবেন এ উৎসবে।

এদিকে পাঁচ দশকে দীর্ঘতম এই সূর্যগ্রহণ চলবে সাড়ে সাত মিনিট ধরে। এ ঘটনার সাক্ষী হতে নায়াগ্রা জলপ্রপাতের কাছাকাছি বিভিন্ন পর্যটনকেন্দ্রে জড়ো হবেন ১০ লাখ মানুষ।

কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে অবস্থিত জলপ্রপাতটি সূর্যগ্রহণের পথে পড়ায় অনেকেই আগে থেকে হোটেল বুকিং করে রেখেছে। অতিরিক্ত চাহিদার কারণে রুমগুলোর ভাড়া বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

সূর্যগ্রহণের সময় পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকায় চাঁদকেও দেখা যাবে সাধারণ সময়ের চেয়ে খানিকটা বড়। চাঁদের আড়ালে চলে যাবে সূর্য। পুরোপুরি অন্ধকার হয়ে যাবে যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকোসহ আরও কয়েকটি দেশ।

সর্বশেষ এমন বিরল ধরনের সূর্যগ্রহণের ঘটনা ঘটেছিল ১৯৯৩ সালে।২০২৪ সালের ৮ এপ্রিলের পর আবার ২১৫০ সালে (১২৬ বছর পর) দেখা যাবে এ রকম সূর্যগ্রহণ।

%d bloggers like this: