আন্তর্জাতিক

ইসরায়েলি সেনারা গাজার আরও দুটি হাসপাতাল অবরোধ করে রেখেছে

ইসরায়েলি বাহিনী দক্ষিণ গাজার আরো দুটি হাসপাতাল অবরোধ করেছে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট রোববার এ কথা জানিয়েছে।ফিলিস্তিনি সংগঠন হামাসকে লক্ষ্য করে গাজার বৃহত্তম আল শিফা হাসপাতালে অব্যাহত অভিযানের মধ্যেই এ দুটি হাসপাতাল অবরোধ করেছে ইসরায়েল।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েল অভিযোগ করছে, হামাস চিকিৎসা কেন্দ্রগুলো ব্যবহার করে তাদের তৎপরতা চালাচ্ছে। তবে হামাস এ অভিযোগ অস্বীকার করে আসছে।রেড ক্রিসেন্ট বলেছে, দক্ষিণ গাজার খান ইউনুসের নাসের এবং আল আমাল হাসপাতালের দিকে সামরিক গাড়িবহরকে ছুটতে দেখা গেছে।

একই সঙ্গে সেখানে ব্যাপক গোলাবর্ষণ এবং বন্দুক হামলা চালানো হচ্ছে।মেডিক্যাল অর্গানাইজেশন থেকে বলা হয়েছে, রোববার ইসরায়েলি বন্দুক হামলায় হাসপাতালের একজন স্বেচ্ছাসেবক নিহত হয়েছেন।রেড ক্রিসেন্ট বলেছে, ড্রোন থেকে প্রচার করা বার্তায় আল আমাল হাসপাতালের সকলকে উলঙ্গ হয়ে সে জায়গা ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

একই সঙ্গে ইসরায়েলি বাহিনী হাসপাতালের প্রবেশমুখে কঠোর ব্যারিকেড দিয়ে রেখেছে।মেডিক্যাল অর্গানাইজেশন বলছে, আমাদের সকল ক্রু চরম বিপদে রয়েছে। তারা আদৌ নড়াচড়াও করতে পারছে না।

এদিকে ইসরায়েলি বাহিনী বলেছে, সন্ত্রাসী অবকাঠামো গুঁড়িয়ে দেয়ার লক্ষ্যে তারা আল আমাল হাসপাতালে অভিযান শুরু করেছে। বিমান থেকে হামলার মধ্য দিয়ে তারা এ অভিযান শুরু করেছে বলে জানিয়েছে সামরিক বাহিনী।

আল শিফা হাসপাতালে সোমবার সকালেও ইসরায়েলী সামরিক বাহিনী অভিযান শুরু করেছে। এ অভিযান অব্যাহত রয়েছে।শেষ সন্ত্রাসী হাতের মুঠোয় না আসা পর্যন্ত আল শিফায় ইসরায়েল অভিযান অব্যাহত রাখার অঙ্গিকার করেছে।

ইসরায়েল দাবি করেছে, আল শিফায় তাদের অভিযানে এ পর্যন্ত ১৭০ হামাস যোদ্ধা নিহত হয়েছে।এর আগে ইসরায়েল নভেম্বরে আল শিফায় অভিযান চালিয়ে তীব্রভাবে আন্তর্জাতিক সমালোচনার শিকার হয়।

%d bloggers like this: