লাইফ স্টাইল

এবার সেলফি বলে দেবে আপনি কেমন

সামাজিক যোগাযোগমাধ্যমে এখন স্টোরিজ, পোস্ট, অ্যালবাম থেকে শুরু করে নিজেকে জাহির করার অসংখ্য সুযোগ রয়েছে। আর নিজেকে জাহির করার সবচেয়ে ভালো উপায় সেলফি।

তবে সেলফি যে আপনার ব্যক্তিত্বেরও প্রকাশ তা জনপ্রিয় অনেকের সামাজিক যোগাযোগ মাধ্যম আইডি থেকেই জানা যাবে। সেলফি দেখেই আমরা দূরের এই মানুষদের ব্যক্তিত্ব সম্পর্কে একটা ধারণা পাই।

কিন্তু সেলফি দেখে ব্যক্তিত্ব বোঝার কি সাধারণ কাঠামো রয়েছে? রয়েছে তো অবশ্যই। সম্প্রতি বেশ কয়েকটি গবেষণায় এ বিষয়ে বিভিন্ন ধরনের সেলফি থেকে মানুষের ব্যক্তিত্ব বোঝার কাঠামো দেখা গেছে।

হাসি মুখে সেলফি

মুখ বাঁকিয়ে হাসিমুখে কিংবা সবসময় চুল ঘেঁটে সেলফি তুলতে ভালোবাসেন? তাহলে আপনি নিজেকে একটু বেশিই ভালোবাসেন। নিজের ভালো দিক ছাড়া খারাপ দিক কোনও মতেই প্রকাশ্যে আনতে চান না।

ফিল্টারের আড়ালে লুকানো মুখ দেখেই বোঝা যায় আপনি নিজেকে একটু অন্তরালেই থাকতে ভালোবাসেন। সবার কাছে নিজের আসল রূপ একটু রহস্যময়তার মোড়কেই রাখতে চান।

পাউট সেলফি

পাউট করে যারা সেলফি তোলেন তারা একটু ন্যাকা স্বভাবের হয়ে থাকেন। অন্তত কয়েকটি সমীক্ষায় এমনটিই দেখা গেছে। এছাড়াও তাদের মধ্যেকার ইমোশন ঠিক করে কাজ করে না। ঘাড় ও মুখ বেঁকিয়ে সেলফি তোবার জন্য আপনার স্নায়বিক সমস্যাও হতে পারে। এছাড়াও যাঁরা পাউট করে সেলফি তোলেন তারা খুব অস্থির মনের মানুষ।

জিভ ভেঙানো সেলফি

সেলফি তুলতে গেলেই আপনি জিভ কাটেন? সেই সঙ্গে হাতের আঙুল থাকে ইয়ো ইয়ো কায়দায়? গবেষণা বলছে, যাদের হিউমার সেন্স ভালো তাদের সচরাচর এরকম দুষ্টু ভঙ্গিতে সেলফি নিতে দেখা যায়। আর এ ধরনের মানুষরা মজা করতে জানলেও ক্যামেরার সামনে স্বস্তি পান না। অস্বস্তি লুকোতেই এমন ভঙ্গিমার আশ্রয় নেন অনেকে।

বেডরুম সেলফি

ঘুম থেকে উঠে আধশোওয়া অবস্থায় বিছানাতেই তোলার স্বভাব অনেকের। আবার অনেকে ঘুমোতে যাওয়ার আগে কোলবালিশ জড়িয়ে সেলফি পোস্ট করে নিজেকে ‘কিউট’ প্রমাণ করতে চান। এ ধরনের ব্যক্তিরা নিজেদের জীবনের সবকিছুই প্রকাশ করে দেন।

নিজের ব্যক্তিগত বিষয়ে মাথা ঘামান না। জীবনের যাবতীয় সিক্রেট পরিচিতদের গড়গড়িয়ে বলে দেন। সেই সঙ্গে জীবনে আপনি কী করবেন, কোনটা ভুল তাই নিয়ে যদি তৃতীয় কোনও ব্যক্তি মাথা গলান তাহলেও আপনার কোনও আপত্তি নেই।

ওয়ার্ক আউট সেলফি

প্রতিদিন শরীরচর্চা আপনার অভ্যাস, আর তাই ওয়ার্ক আউট শেষ হলে সেলফি তোলেন? এর অর্থ কিন্তু আপনি নিজের প্রতি যথেষ্ট যত্নবান। নিজের শরীর, স্বাস্থ্য ও ব্যক্তিত্বের ওপর কড়া নজর রাখেন। কীভাবে উন্নতি করা যায় সেই চেষ্টাই করেন। আর এর সঙ্গে অবশ্যই আপনি নিজের কাজকে ভালোবাসেন। নিজ লক্ষ্যে আপনি সর্বদাই স্থির। জীবনের বাস্তববোধ আপনার মধ্যে অনেকটাই বেশি।

ডিকোড সেলফি

অনেকেই কোনো উপলক্ষ, ঘুরতে যাওয়া কিংবা নিয়ম করে সেলফি তুলেন। সামাজিক যোগাযোগমাধ্যমে এই রুটিন মেনে যারা চলেন তারা নিজেকে পরিপাটি দেখাতে পছন্দ করেন।

%d bloggers like this: