জাতীয়

২ ঘণ্টায় ভোট পড়ল ১৯২ রিহ্যাব নির্বাচনে

প্রায় এক যুগ পর আবাসন খাত ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি)। সকাল ১০টায় কৃষিবিদ ইনস্টিটিউট অব বাংলাদেশে (কেআইবি) শুরু হয়েছে ২০২৪-২৬ মেয়াদী দ্বি-বার্ষিক নির্বাচনের ভোট গ্রহণ। বিরতিহীনভাবে নির্বাচন চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনের প্রথম ঘণ্টায় ১৯২টি ভোট পড়েছে হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন বোর্ডের চেয়ারম্যান ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুব্রত কুমার দে।নির্বাচন বোর্ডের চেয়ারম্যান বলেন, সকাল থেকে সুষ্ঠুভাবে ভোট শুরু হয়েছে। ভোট গণনা পর্যন্ত এ ধারা বজায় থাকবে। নির্বাচন শুরুর প্রথম ২ ঘণ্টায় ১৯২টি ভোট কাস্ট হয়েছে।

তিনি আরও বলেন, ভোটগ্রহণ এলাকা সিসিটিভির আওতায় রয়েছে। নির্বাচন স্বচ্ছ হচ্ছে। ভোটগ্রহণ শেষে গণনা পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশ থাকবে।নির্বাচনে ঢাকার ২৯ পরিচালক পদের বিপরীতে লড়ছেন ৮৬ জন প্রার্থী। আর চট্টগ্রামের তিনটি পরিচালক পদের বিপরীতে প্রার্থী আছেন ৭জন। সদস্যদের মধ্য থেকে মোট ভোটার হয়েছেন ৪৭৬ জন।

নির্বাচনকে কেন্দ্র করে চারটি প্যানেল হয়েছে। প্যানেলগুলোর হলো রিহ্যাব সাবেক সাধারণ সম্পাদক ও জাপান গার্ডেন সিটির ব্যবস্থাপনা পরিচালক মো. ওয়াহিদুজ্জামানের নেতৃত্বাধীন ‘আবাসন ব্যবসায়ী ঐক্য পরিষদ’, সেঞ্চুরি রিয়্যালটির চেয়ারম্যান এম জি আর নাসির মজুমদারের নেতৃত্বে ‘ডেভেলপারস ফোরাম’, রিহ্যাবের সাবেক সহ-সভাপতি নজরুল ইসলামের নেতৃত্বে ‘নবজাগরণ প্যানেল’ এবং সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি ও হামিদ রিয়েল এস্টেট কনস্ট্রাকশনের এমডি ইন্তেখাবুল হামিদের নেতৃত্ব ‘জয়ের ধারা প্যানেল’।

নির্বাচন অনুষ্ঠানে আদালতের ঘোষণার পর বাণিজ্য সংগঠনটির নির্বাচন নিয়ে প্রাণ ফিরে পায় সাধারণ ভোটারদের মধ্যে। ২৪ ফেব্রুয়ারি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। তবে এরই মধ্যে একবার তারিখ পেছানো হয়েছে। নতুন সূচি অনুযায়ী আজ মঙ্গলবার অনুষ্ঠিত হচ্ছে ২০২৪-২৬ মেয়াদের পরিচালনা পর্ষদ নির্বাচনের ভোটগ্রহণ। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে প্রচার-প্রচারণা চালানো শেষ করেছেন প্রার্থীরা।

নির্বাচনে ভোটের ভেন্যু নিয়ে প্রার্থী ও ভোটারদের মাঝে নানান কৌতূহল ছিল শুরু থেকেই। কারণ বিজিএমইএ ও রিহ্যাবের নির্বাচন সাধারণত পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হয়ে থাকে।আসন্ন নির্বাচনও রাজধানীর যেকোনো একটি পাঁচ তারকা হোটেলে করার অনুরোধ করেছিল প্রায় সব প্যানেলই। তবে নির্বাচন কমিশন খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটকে বেছে নিয়েছে।

দিও এখানে ভোটের দিন কোনো চাপ প্রয়োগ হতে পারে- এমন শঙ্কার কথা জানিয়েছেন একাধিক প্রার্থী। তবে কমিশন বলছে, ভোট সুষ্ঠু করার জন্য সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। ভোটের পরিবেশ যাতে বিঘ্ন না ঘটে সেজন্য ভোটের দিন আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য উপস্থিতি রয়েছে।প্রধান নির্বাচন কমিশনার সুব্রত কুমার দে (যুগ্ন সচিব) বলেন, ‘নির্বাচন সুষ্ঠু হবে, ভোটের পরিবেশ ভালো থাকবে।

এছাড়া নির্বাচনের দিন আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য উপস্থিত থাকবেন। স্ক্রিনের সাহায্যে দেখানো হবে ভোটের চিত্র। ভোটের পরিবেশ নিয়ে ঘণ্টায় ঘণ্টায় গণমাধ্যমকে ব্রিফ করা হবে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: