খেলাধুলা

বিপিএল দেখলে টিভি বন্ধ করে দেই বললেন হাথুরুসিংহে

বাংলাদেশ প্রিমিরিয়ার লিগ (বিপিএল) নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন টাইগার হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সম্প্রতি ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, বিপিএল দেখতে বসলে মাঝেমধ্যেই টিভি বন্ধ করে দেন। হাথুরু বলেন, ‘আমাদের (বাংলাদেশ) উপযুক্ত কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট নেই। এটি হয়তো কিছুটা অদ্ভুত শোনাবে।

আমি যখনই বিপিএল দেখতে বসেছি, মাঝেমধ্যে টিভি বন্ধ করে দিয়েছি। এখানে অংশ নেওয়া কিছু ক্রিকেটারের কোনো মানই নেই।বিপিএলের প্রায় কাছাকাছি সময়ে একসঙ্গে বিশ্বজুড়ে ৪-৫টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলমান ছিল। যার কারণে ফ্র্যাঞ্চাইজিগুলো বিদেশি ক্রিকেটারদের পেতে বেশ বেগ পেতে হয়েছে। টুর্নামেন্টের শেষদিকেও ক্রিকেটাররা আছেন আসা-যাওয়ার মাঝে।

এভাবে একসঙ্গে একাধিক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট পরিচালনার বিষয়ে আইসিসির পদক্ষেপ নেওয়া উচিৎ বলেও মনে করেন এই লঙ্কান কোচ।তার ভাষায়, ‘বর্তমানে প্রচলিত পদ্ধতিটাই বড় বিষয়। আইসিসির উচিৎ কিছু পদক্ষেপ নেওয়া, কিছু নিয়ম বেধে দেওয়া যেতে পারে। একজন ক্রিকেটার নির্দিষ্ট সময়ে একটি টুর্নামেন্টেই অংশ নেওয়া উচিৎ, তারপর সেটি শেষ হলে অন্যটিতে। অন্যথায় এটি সার্কাসে পরিণত হয়।

বিদেশি ক্রিকেটারদের ঠিকমতো পাওয়া না গেলে ভক্তদের আগ্রহ কমে যায় বলেও মনে করেন হাথুরুসিংহে। এছাড়া বাংলাদেশি ক্রিকেটাররা কে কোন পজিশনে পারফর্ম করবে, সেরকম নিয়ম থাকা উচিৎ বলেও মনে করেন টাইগার কোচ, ‘ক্রিকেটাররা বেটার সুযোগের কথা বলেন, কিন্তু এটি সঠিক নয়। তারা একটি টুর্নামেন্টে ঠিকমতো সময় না দিলে মানুষ আগ্রহ হারায়, আমিও আগ্রহ হারিয়েছি।

আমাদের এমন টুর্নামেন্ট থাকা উচিৎ, যেখানে আমাদের ব্যাটসম্যানরা টপ থ্রি’র মধ্যে ব্যাটিং করবে এবং বোলাররা পারফর্ম করবে ডেথ ওভারে। এছাড়া এসব বিষয় আমরা আর কোথায় শিখব? আমাদের কেবল একটি টুর্নামেন্টই তো আছে।আগামীকাল (সোমবার) থেকে দশম বিপিএলের প্লে-অফ রাউন্ড শুরু হবে।

রাউন্ড রবিন লিগ শেষে শীর্ষ চারে জায়গা করে নিয়েছে যথাক্রমে রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এবারের আসরে চট্টগ্রাম, সিলেট স্ট্রাইকার্স ও দুর্দান্ত ঢাকা টপ অর্ডার ব্যাটিংয়ের জন্য বিদেশি ক্রিকেটারদের ওপর নির্ভর করেছে। যেখানে কুমিল্লা, খুলনা টাইগার্স ও কুমিল্লায় শুরুর ব্যাটিংয়ে নেতৃত্ব দিয়েছেন দেশি ক্রিকেটাররা।

%d bloggers like this: