আন্তর্জাতিক

এবার ইমরান খান ৩ আসনে লড়বেন কারাগার থেকে

কারাগার থেকেই পাকিস্তানের আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। লাহোর, মিয়াঁওয়ালি এবং ইসলামাবাদের তিনটি কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর পক্ষ থেকে গতকাল বুধবার (২০ ডিসেম্বর) এ কথা জানানো হয়।গত অগস্টে ইসলামাবাদের বিশেষ আদালত তোশাখানা মামলায় তিন বছরের কারাদণ্ডের সাজা ঘোষণার পরেই ইমরানের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছিল।

এর পর ইসলামাবাদ হাই কোর্ট ওই সাজায় স্থগিতাদেশ দিয়ে ইমরানের জামিন মঞ্জুর করেছিলো। কিন্তু রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের অভিযোগে ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট’ (ওএসএ) এ মামলা চলায় তিনি মুক্তি পাননি।

এই পরিস্থিতিতে নির্বাচনী প্রতীক ‘ব্যাট’ বজায় রাখতে পিটিআইয়ের সাংগঠনিক নির্বাচন সেরে ফেলার নির্দেশ দিয়েছিল নির্বাচন পরিচালনকারী শীর্ষ সংস্থা ‘ইলেকশন কমিশন অব পাকিস্তান’ (ইসিপি)।

পরে চলতি মাসের গোড়ায় পিটিআই এর নতুন চেয়ারম্যান নির্বাচিত হন ইমরান ঘনিষ্ঠ নেতা গওহর আলি খান। পাশাপাশি পিটিআইয়ের সাংগঠনিক বৈঠকে সেক্রেটারি জেনারেল হিসেবে নির্বাচিত হন ওমর আইয়ুব খান।

১৯৯৬ সালে পিটিআই তৈরির পরে এই প্রথমবার ইমরানের পরিবর্তে অন্য কাউকে নির্বাচিত করা হয় দলীয় চেয়ারম্যান হিসেবে। ফলে শেষ পর্যন্ত পিটিআই নেতৃত্ব ইমরানের ভোটে লড়ার কথা ঘোষণা করলেও তা বাস্তবায়িত হবে কি না, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: