আন্তর্জাতিক

৭২ ঘণ্টায় ২৫ ইসরায়েলি সেনা নিহত বললেন হামাস

গাজা-ইসরায়েল চলমান যুদ্ধে ৭২ ঘণ্টায় ২৫ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসলামী প্রতিরোধ আন্দোলনকারী সংগঠন হামাস। এক বিবৃতিতে হামাস সামরিক শাখার ইজেদিন আল কাসসাম ব্রিগেডস বুধবার (২০ ডিসেম্বর) একথা জানিয়েছেন। বিবৃতিতে তিনি জানান, হামাসের নিয়ন্ত্রণে থাকা দুটি সুড়ঙ্গ এবং তারা যে বাড়িতে অবস্থান করছিলেন সেখানে ইসরায়েলের অভিযান চলানোর সময় এই সেনারা নিহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, এদিন ইসরায়েলের প্রধান শহর তেল আবিবে রকেট হামলাও চালিয়েছে আল কাসেম ব্রিগেডসের যোদ্ধারা।তবে ইসলায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) এখন পর্যন্ত এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি। গত ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা। পরে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী।

পরে ২৮ অক্টোবর থেকে আনুষ্ঠানিকভাবে অভিযানে যোগ দেয় স্থল বাহিনী।ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অনবরত অভিযানে কার্যত এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা উপত্যকা। এসময় নিহত হয়েছেন অন্তত ২০ হাজার ফিলিস্তিনি। যাদের ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়াও আহত হয়েছেন আরও ৫২ হাজার ৫৮৬ জন, অন্যদিকে নিখোঁজ রয়েছেন ৬ হাজার ৭০০ জন।

চলমান যুদ্ধে লাখ লাখ পরিবার তাদের বাড়িঘর-সহায় সম্বল হারিয়ে আশ্রয় নিয়েছেন বিভিন্ন স্কুল, সরকারি প্রতিষ্ঠান ও হাসপাতাল প্রাঙ্গণে। অন্যদিকে, হামাসের গত ৭ অক্টোবরের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের কিছু নাগরিক।

এর আগে তিন দিনের অস্থায়ী যুদ্ধবিরতির সময় ১১৮ জিম্মিকে মুক্তি দিয়েছিল হামাস। বিপরীতে ইসরায়েলের বিভিন্ন কারাগার থেকে ১৫০ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয়া হয়।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: