আন্তর্জাতিক

আবারও সীমান্ত নিয়ে ভারত ও চীনের দ্বন্দ্ব গড়াল মাঠে

চীন ও ভারতের সীমান্তদ্বন্দ্ব দীর্ঘদিনের। চীনের সঙ্গে ভারতের সীমান্তবিরোধ গত ছয় দশকের। ২০২০ সালের জুনে পূর্ব লাদাখের গালওয়ানে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। ওই সময় ভারতের ২০ সেনা নিহত হন। নিহত হন চীনের সেনাও। শনিবার থেকে চীনে শুরু হতে যাওয়া এশিয়ান গেমসে ভারতের অরুণাচল প্রদেশের তিন খেলোয়াড়কে ভিসা দিল না বেইজিং। এর প্রতিবাদে চীন সফরে যাচ্ছেন না ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর।

চলতি মাসে নতুন যে মানচিত্র প্রকাশ করেছে, তাতে গোটা অরুণাচল প্রদেশকে নিজেদের বলে দাবি করেছে চীন। এবার ভারতের তিন খেলোয়াড়কে ভিসা না দিয়ে আবারও নিজেদের অবস্থান জানান দিল বেইজিং।মূলত মানচিত্র প্রকাশের ঘটনাকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়। এবার উত্তেজনা আরও বাড়ল।

এ প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক বিবৃতিতে বলেছেন, তাদের খেলোয়াড়দের সঙ্গে যে বৈষম্য করা হয়েছে, তা চীনের পূর্বপরিকল্পিত। তাদের এ পদক্ষেপ এশিয়ার গেমসের উদ্দেশ্যের সঙ্গে যায় না।তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র গতকাল শুক্রবার বলেন, চীনের সরকার অরুণাচলকে কখনোই ভারতের অংশ মনে করে না।

এ এলাকা দক্ষিণ তিব্বতের অংশ, এটা চীনের অংশ।ভারত সরকারিভাবে স্বীকার না করলেও দেশটির বিরোধী দলের নেতারা বিভিন্ন সময়ই বলেছেন, ওই সময় থেকে লাদাখের অন্তত দুই হাজার বর্গকিলোমিটার এলাকা চীনা সেনারা গায়ের জোরে দখল করে রেখেছেন।

প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর ২০২০ সালের সংঘর্ষ-পূর্ববর্তী স্থিতাবস্থা ফিরিয়ে আনতে ভারত বারবার দাবি জানিয়ে এলেও চীন এখনো তা মানেনি। সেই দ্বন্দ্ব যে সামনের দিনগুলোয় আরও বাড়বে, সেটা এবারের এশিয়ান গেমসকে কেন্দ্র করে আবারও বোঝা গেল।

%d bloggers like this: