শিক্ষা

এইচএসসির ফল প্রকাশ কবে বললেন আন্তঃশিক্ষা বোর্ড

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল অক্টোবরের প্রথম সপ্তাহে প্রকাশ করার প্রস্তুতি নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। সব ঠিক থাকলে আগামী ৬ থেকে ৯ই অক্টোবরের মধ্যে এই ফল প্রকাশ করা হতে পারে। কোটা সংস্কার আন্দোলন ঘিরে এবার পুরো এইচএসসি পরীক্ষা শেষ করা সম্ভব হয়নি। ১৩ পত্রের মধ্যে সাতটির পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছে।

বাকি পরীক্ষাগুলো বাতিল করে সাবজেক্ট ম্যাপিং করে ফল প্রকাশ করা হবে বলে শিক্ষা বোর্ড জানিয়েছে। বোর্ড সূত্রে জানা গেছে, পরীক্ষা হওয়া বিষয়গুলোর মূল্যায়ন প্রায় শেষ পর্যায়ে। বাতিল হওয়া বিষয়গুলো ম্যাপিংয়ের পদ্ধতিসহ একটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটি অনুমোদন হওয়ার পর পরই পরীক্ষার ফল প্রকাশের তারিখ ঘোষণা করা হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, অক্টোবরের প্রথম সপ্তাহে এইচএসসি ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছি। তবে পুরোটাই নির্ভর করছে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ওপর। এ বছর এইচএসসি পরীক্ষা শুরু হয় ৩০শে জুন। ১৬ই জুলাই পর্যন্ত পরীক্ষা ঠিকভাবেই হয়েছে।

কোটা আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রথমে ১৮ই জুলাই এবং পরে ২১, ২৩ ও ২৫শে জুলাইয়ের পরীক্ষা স্থগিত হয়। পরে সরকার পরিবর্তনের মতো বড় ঘটনা ঘটে। হামলার কারণে বিভিন্ন থানায় প্রশ্নপত্রের ট্রাঙ্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। সার্বিক পরিস্থিতির ভিত্তিতে বাকি পরীক্ষাগুলোর তারিখ বেশ কয়েকবার পরিবর্তন করা হয়।

পরে ২০শে আগস্ট সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ভবনের নিচে একদল শিক্ষার্থী স্থগিত পরীক্ষাগুলো বাতিলের দাবিতে আন্দোলন শুরু করে। এর পরিপ্রেক্ষিতে এসব পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়।

আরও খবর

Sponsered content