জাতীয়

অবশেষে নিবন্ধন পেলো নুরুল হক নুরের গণঅধিকার পরিষদ

নির্বাচন কমিশনের নিবন্ধন পেয়েছে নুরুল হক নুরুর গণঅধিকার পরিষদ। সোমবার (২ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন সচিব শফিউল আজিম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। দলটির কেন্দ্রীয় কাযালয়ের ঠিকানা উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ‘গণঅধিকার পরিষদ-জিওপি’কে পুনরাদেশ না দেওয়া পযন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করেছে।

সভাপতি নুরুল হক নুর ও সাধারণ সম্পাদক মো. রাশেদ খান এর দলটির জন্য ‘ট্রাক’ প্রতীক সংরক্ষণ করা হয়েছে। তাদের নিবন্ধন নম্বর ৫১। ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের উদ্যোগে গঠিত হয় গণঅধিকার পরিষদ। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে দলটি আবেদন করলেও নিবন্ধন পায়নি। অবশেষ গেল সপ্তাহে নির্বাচন কমিশনে দলটিকে সাত দিনের মধ্যে নিবন্ধন দেওয়ার বিষয়ে আল্টিমেটাম দেওয়ার পর সোমবার প্রজ্ঞাপন জারি করেছে ইসি।

২৮ আগস্ট ইসির কাছে দেওয়া চিঠিতে গণঅধিকার পরিষদ বলেছে, সব শর্ত পূরণ সত্ত্বেও গণঅধিকার পরিষদকে অন্যায্যভাবে নিবন্ধন দেওয়া হয়নি। কার্যকর রাজনৈতিক দল হিসেবে গণঅধিকার পরিষদকে (জিওপি) আগামী সাত দিনের মধ্যে নিবন্ধন দেওয়ার জোর দাবি জানানো হচ্ছে।

২০০৮ সালে নিবন্ধন প্রথা চালু হলে নবম সংসদের আগে ৩৯টি দল নিবন্ধন পায়। গণঅধিকার পরিষদের নিবন্ধন নম্বর ৫১ হলেও এর আগে শর্ত পূরণে ব্যর্থ হয় এবং আদালতের নির্দেশে পাঁচটি দলের নিবন্ধন বাতিল করা হয়। সবশেষ গত ২১ অগাস্ট এবি পার্টিকে নিবন্ধন দেয় ইসি। এখন নিবন্ধিত দলের সংখ্যা ৪৬ এ উন্নীত হল।