আন্তর্জাতিক

এবার যে শর্তে ৭০ জিম্মিকে মুক্তি দিতে চায় হামাস

টানা পাঁচ দিনের যুদ্ধবিরতি দিলে গাজায় আটকে রাখা ৭০ নারী ও শিশু জিম্মিকে ছেড়ে দিতে প্রস্তুত বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস।সংগঠনটির সামরিক শাখা আল কাসাম বিগ্রেডের পক্ষ থেকে সোমবার এ কথা জানানো হয়। খবর রয়টার্স ও এনডিটিভি।

হামাসের টেলিগ্রাম চ্যানেলে আল কাসাম বিগ্রেডের মুখপাত্র আবু উবায়দার বক্তব্য ধারণ করা একটি অডিও ক্লিপ প্রকাশ করা হয়েছে। সেখানে তিনি বলেন, ‘যুদ্ধবিরতি হতে হবে পূর্ণমাত্রার এবং যুদ্ধবিরতির সময় গাজা উপত্যকার সবখানে ত্রাণসহ মানবিক সহায়তা পৌঁছানোর সুযোগ থাকতে হবে।

আবু উবাইদা আরও বলেন, “আমরা (কাতার) মধ্যস্থতাকারীদের বলেছি যে পাঁচ দিনের যুদ্ধবিরতিতে আমরা জিম্মিদের মধ্যে ৫০ জনকে মুক্তি দিতে পারি এবং বড়জোর এ সংখ্যা ৭০ তে পৌঁছতে পারে।

অডিও ক্লিপে তিনি আরও বলেন, ইসরায়েল ১০০ জনের মুক্তি চেয়েছিল।তবে বরাবরই যুদ্ধবিরতির দাবি প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। দেশটির দাবি যুদ্ধবিরতির সুবিধা হামাস নিজেরদের পুনরায় সংগঠিত করার জন্য ব্যবহার করবে।

তবে খাদ্য ও অন্যান্য মৌলিক চাহিদা সরবরাহের জন্য এবং বিদেশীদের গাজা ছেড়ে যাওয়ার জন্য সংক্ষিপ্ত মানবিক “বিরতি” অনুমতি দিতে পারে তারা, বলছে ইসরায়েল। গত ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস।

এর জবাবে ওই দিন থেকে গাজায় লাগাতার হামলা চালিয়ে আসছে ইসরায়েল।গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর সেখানকার ১১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এর ৪০ শতাংশই শিশু।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: