আন্তর্জাতিক

সরিয়ে নেওয়া হচ্ছে লোকজন স্পেনে ভয়াবহ দাবানল

দাবানলে জ্বলছে স্পেনের ভ্যালেন্সিয়া অঞ্চলের গান্দিয়া শহর। ঝড়ো বাতাসে গতকাল বৃহস্পতিবার রাতভর আগুন আরও ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে উপকূলীয় শহরটি থেকে অন্তত ৮০০ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। আজ শুক্রবার সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

কয়েক বছর ধরে খরার কবলে পড়েছে স্পেন। সাম্প্রতিক সময়ে বৃষ্টিতে কিছুটা স্বস্তিতে রয়েছেন দেশটির মানুষ। তবে দীর্ঘ সময় ধরে চলা খরা এবং গ্রীষ্ম ও শরৎকালের কিছু অংশ জুড়ে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা দাবানল ছড়িয়ে পড়ার ক্ষেত্রে সহায়তা করেছে।

স্পেনের জরুরি সেবা কর্তৃপক্ষ জানিয়েছে, চলমান দাবানলের সূত্রপাত হয় গত মঙ্গলবার মন্তিচেলভো গ্রামের কাছে। বাতাসে ধোঁয়া ছড়িয়ে পড়ায় পত্রিয়েস ও আদোর গ্রামের আড়াই হাজারের বেশি বাসিন্দাকে ঘরের ভেতরে থাকতে বলা হয়েছে। ধারণা করা হচ্ছে ১ হাজার থেকে ১ হাজার ৪০০ হেক্টর জমি আগুনের কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে।

এদিকে দাবানল নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপণকর্মীদের সহায়তা করতে সামরিক বাহিনীর জরুরি দলকে নির্দেশ দিয়েছে ভ্যালেন্সিয়ার আঞ্চলিক সরকার। আঞ্চলিক প্রেসিডেন্ট কার্লোস মাজোন বলেছেন, দাবানলের কারণ এখনো জানা যায়নি। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

%d bloggers like this: