আন্তর্জাতিক

ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে সৌদিসহ ৯ দেশের বিবৃতি

গাজায় ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে সৌদি আরবসহ নয় দেশ বিবৃতি দিয়েছে। এক যৌথ বিবৃতিতে বাহরাইন, মিশর, জর্ডান, কুয়েত, মরক্কো, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন, আত্মরক্ষার অধিকার আইন ভঙ্গ ও ফিলিস্তিনিদের অধিকারকে উপেক্ষা করার ন্যায্যতা দেয় না।

গাজায় নির্বিচারে হামলা ও জোরপূর্বক বাস্তুচ্যুতের ঘটনার নিন্দা জানিয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশগুলো। এদিকে ইসরায়েল সফর বাতিল করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। একই সঙ্গে হামাসকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হিসেবে অখ্যায়িত করেছেন।

তাছাড়া গাজার পরিস্থিতিকে গণহত্যার সঙ্গে তুলনা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। তিনি বলেছেন, গাজায় যেটা হচ্ছে সেটা যুদ্ধ নয়, বরং গণহত্যা। কারণ এই যুদ্ধে হাজার হাজার শিশু প্রাণ হারাচ্ছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, এই মুহূর্তে মধ্যপ্রাচ্যে যা হচ্ছে তা মরাত্মক। কে দায়ী বা কারা ভুল সেটা আলোচনার বিষয় নয়। সমস্যাটা হচ্ছে এটা যুদ্ধ নয়, এটা গণহত্যা। কারণ এতে দুই হাজারের বেশি শিশু মারা গেছে। কোনো অপরাধ না করেও তারা ভুক্তভোগী।

এদিকে গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে সাত হাজার ছাড়িয়েছে। নিহতদের মধ্যে প্রায় তিন হাজার শিশু রয়েছে।গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরই পরই গাজায় বোমা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী।

%d bloggers like this: