বিজ্ঞান ও প্রযুক্তি

কেমন হবে অ্যাপলের নতুন আইপ্যাড এয়ার

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল এবার বড় ডিসপ্লের আইপ্যাড এয়ার বাজারে আনতে যাচ্ছে। এমনকি ডিসপ্লে প্রযুক্তিতে মিনি-এলইডির বদলে এলসিডি প্যানেল ব্যবহার করা হতে পারে। চলতি বছরের শেষ নাগাদ পরবর্তী প্রজন্মের আইপ্যাড এয়ার বাজারে আসতে পারে বলে ধারণা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট সর্বশেষ আইফোন সিরিজ উন্মোচনের অল্প সময়ের মধ্যেই পরবর্তী প্রজন্মের আইপ্যাড বাজারে আনার ঘোষণা দেয়। এর পরেই মূলত ‘বড় ডিসপ্লের আইপ্যাড’ নিয়ে গুঞ্জন শুরু হয় ব্যাপকভাবে।অ্যাপল এখন পর্যন্ত যেসব আইপ্যাডের মডেল বাজারে এনেছে, সেগুলোর ডিসপ্লে ১১ ইঞ্চির চেয়ে ছোট ছিল।

তবে ডিজিটাইমস দাবি করছে, অ্যাপল ১২ দশমিক ৯ ইঞ্চির বড় ডিসপ্লের পরবর্তী প্রজন্মের আইপ্যাড এয়ার নিয়ে কাজ করছে।নাইনটুফাইভের পূর্ব প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, ষষ্ঠ প্রজন্মের আইপ্যাড এয়ারের দুটি সংস্করণ তৈরি করা হচ্ছে। ওয়াই-ফাই ও সেলুলার ফিচারসহ মোট চারটি আইপ্যাডের মডেল বাজারে আনা হবে।

যদিও প্রতিটি আইপ্যাডের ফিচার ও বৈশিষ্ট্য এখনো জানা যায়নি।গত বছর পঞ্চম প্রজন্মের আইপ্যাড এয়ার বাজারে এসেছিল। সেখানে ১০ দশমিক ৯ ইঞ্চির ডিসপ্লে ও অ্যাপলের নিজস্ব এম১ প্রসেসর ব্যবহার করা হয়েছিল। অ্যাপল আগামী বছরের প্রথম প্রান্তিকে এম২ চিপসেটসহ আইপ্যাড এয়ার ষষ্ঠ প্রজন্ম চালু করতে পারে।

%d bloggers like this: