জাতীয়

অবশেষে দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন

বাংলাদেশের আন্দোলনে সংহতি প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করে বিভিন্ন মেয়াদে শাস্তি পেয়েছিলেন ৫৭ বাংলাদেশি। তারা আমিরাতের প্রেসিডেন্টের ক্ষমা পেয়েছেন। তাদের মধ্যে প্রথম ধাপে দেশে ফিরেছেন ১৪ বাংলাদেশি। শনিবার রাতে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের ফুল দিয়ে স্বাগত জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

শনিবার রাত পর্যন্ত আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জনের মধ্যে ঢাকায় এসেছেন দুইজন এবং চট্টগ্রামে ১২ জন। গত মঙ্গলবার প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের প্রেস সচিব শফিকুল আলম বলেন, “গত ২৮ আগস্ট প্রধান উপদেষ্টা মুঠোফোনে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের সঙ্গে ৫৭ জনের শাস্তি মওকুফের জন্য আলাপ করেন।

আমিরাত প্রেসিডেন্ট তাদের ক্ষমা করেছেন। গত ৩ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল আদালতে এর আগে দোষী সাব্যস্ত হওয়া ৫৭ বাংলাদেশিকে আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ক্ষমা করেছেন।

শিগগিরই তাদের বাংলাদেশে পাঠানো হবে। গত ২০ জুলাই আন্দোলনকারী ৫৭ জন প্রবাসী বাংলাদেশিকে গ্রেপ্তার করে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিচারে তাদের বিভিন্ন মেয়াদের শাস্তি হয়। এরপর অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশিদের ভিসা-সুবিধাও বন্ধ করে দেশটি।

উল্লেখ্য, বাংলাদেশের ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করে প্রবাসী বাংলাদেশিরা। ওই সময় তারা বাংলাদেশ সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। সেখান থেকে তাদের আটক করে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।