আন্তর্জাতিক

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে উন্মুখ যুক্তরাষ্ট্র বললেন পেন্টাগন

যুক্তরাষ্ট্র বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার। মঙ্গলবার পেন্টাগনের নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নে এমন কথা জানিয়েছেন তিনি।

পেন্টাগন করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জানতে চান, অন্তর্বর্তী সরকারের অধীনে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশ সেনাবাহিনীর ভূমিকাকে পেন্টাগন কীভাবে দেখছে? এই ক্রান্তিলগ্নে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের সামরিক বাহিনীর মধ্যে কোনো সহযোগিতা বা যোগাযোগ আছে কি?

জবাবে পেন্টাগনের মুখপাত্র বলেন, আপনি ঠিকই জানেন, বাংলাদেশের সঙ্গে আমাদের একটি প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে। আমরা আমাদের মূল্যবোধ এবং স্বার্থকে সমর্থন করার জন্য বাংলাদেশের সঙ্গে কাজ করতে উন্মুখ রয়েছি।

তিনি আরও বলেন, একটি মুক্ত এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য আমরা কাজ করব। তবে এই মুহূর্তে কোনো নির্দিষ্ট যোগাযোগ বা সহযোগিতার বিষয়ে বলার মতো কিছু নেই।

যেহেতু এটি বাংলাদেশ সরকারের সঙ্গে সম্পর্কিত, আমরা আশা করব বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত হবে এবং যেকোনো ধরনের সহিংসতা এড়িয়ে যাওয়া যাবে। কিন্তু মার্কিন-বাংলাদেশ সম্পর্ক নিয়ে যেকোনো প্রশ্নের জন্য আমি আপনাকে আমাদের স্টেট ডিপার্টমেন্টের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানাই।