আন্তর্জাতিক

নির্বাচন থেকে বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ডের

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী পত্রিকা নিউইয়র্ক টাইমস। প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ করতে অন্য ডেমোক্রেটকে সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে পত্রিকাটি।বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের টেলিভিশন বিতর্কে মুখোমুখি হয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিতর্কে বিভিন্ন বিষয়ে পরস্পরকে বাক্যবাণে নাস্তানাবুদ করেন তারা। তবে এ বিতর্কে ডেমোক্রেট সমর্থকদের হতাশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। দলের ভেতরের কেউ কেউ নভেম্বরের নির্বাচনের জন্য বাইডেনের পরিবর্তে অন্য প্রার্থী চাইছেন এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। এর মধ্যেই নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয়তে এ আহ্বান উঠে এলো।

বাইডেনকে পত্রিকাটির সম্পাদকীয় বোর্ড বলেছে, প্রেসিডেন্ট বাইডেন ও ট্রাম্পের মধ্যে বৃহস্পতিবারের বিতর্ক প্রমাণ করেছে যে ৮১ বছর বয়সি বাইডেন ‘নিজের পরীক্ষায় ব্যর্থ’ হয়েছেন।এতে বলা হয়েছে, ‘বাইডেন এখন সবচেয়ে বড় যে জনসেবা করতে পারেন তা হলো ঘোষণা করা যে, তিনি আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা চালিয়ে যাবেন না।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই ইতোমধ্যে দু্ই দলের প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের ভোটাভুটি হয়েছে এবং প্রতিটি অঙ্গরাজ্যেই বাইডেন প্রায় তার সব প্রতিপক্ষকে হারিয়েছেন। তবে এরপরও বাইডেনকে যদি সরে দাঁড়াতে হয় তাহলে বাইডেনের জায়গায় কে আসবেন এ নিয়ে বড় সমস্যায় পড়তে হবে ডেমোক্রেটদের।

%d bloggers like this: