বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয় বললেন ফেনী জেলা প্রশাসক

শেখ আশিকুন্নবী সজীব, ফেনী প্রতিনিধি: ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান বলেছেন, একটি দেশের উন্নতির মূল চাবি কাঠি হচ্ছে বিজ্ঞান। বিজ্ঞান ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। উন্নত দেশগুলো জ্ঞান ও বিজ্ঞানের গবেষণার মাধ্যমে উন্নত রাষ্ট্রে পরিনত হয়। তাই বিজ্ঞান ছাড়া কোন বিকল্প নেই। বিশেষ করে ইউরোপ আমেরিকা ও অস্ট্রেলিয়ার মতো দেশগুলো শক্তি দিয়ে তারা গোটা বিশ্বকে শাসন করছে।

কিসের বলে তারা গোটা বিশ্বকে শাসন করছে? একমাত্র কারণ তারা বিজ্ঞান চর্চা করে। তাই এসব রাষ্ট্রের মানুষকে তেমন কষ্ট করতে হয় না।সোমবার (৫ জুন) বিকেলে শহরের পিটিআই স্কুল মাঠে দুই দিনব্যাপী ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা বিজ্ঞান চর্চা করলে দেশ তোমাদের মাধ্যমে উন্নত হবে। তাহলে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফাহমিদা হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম মো: বাতেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) থোয়াই অংপ্রু মারমা, জেলা শিক্ষা কর্মকর্তা মো: শফি উল্লাহ,জনস্বাস্থ্য বিভাগের প্রকৌশলী শফিউল হক।জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার সুলতানা নাসরিন কান্তা ও জেলা কালচারাল অফিসার এসএমটি কামরান হাসানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

এ ছাড়াও বিদ্যুৎ ও পানি অপচয় রোধে বিশেষ প্রতিবেদন পেশ করেন ফেনী সরকারি কলেজের সহকারী অধ্যাপক মো: মোতায়ের হোসেন।শেষে প্রতিযোগিদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। বিজ্ঞান অলিম্পিয়াডের সিনিয়র গ্রুপে ১ম স্থান অর্জন করেন মহিপাল সরকারি কলেজের শিক্ষার্থী একরামুল হক, একই কলেজের শিক্ষার্থী ফুয়াদ বিন মোবারক ২য় ও ছাগলনাইয়া মৌলভী সামছুল করিম কলেজের শিক্ষার্থী ফাহিম সুলতানা পিয়াস ৩য় স্থান অর্জন করেন। জুনিয়র গ্রুপে ছাগলনাইয়া একাডেমির শিক্ষার্থী সামিরা তাবাসসুম ১ম, দাগনভূঁঞা আতার্তুক সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সাজিন ইয়াছির খান ২য় ও ছাগলনাইয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মাকছুদুল ইমাম মজুমদার ৩য় স্থান অর্জন করেন।

বিজ্ঞান কুইজ প্রতিযোগিতায় সিনিয়র গ্রুপে মহিপাল সরকারি কলেজের ফুয়াদ বিন মোবারক ও তার দল ১ম,ছাগলনাইয়া মৌলভী সামছুল করিম কলেজের সাবিহা তাহছিন ও তার দল ২য়, সরকারি জিয়া মহিলা কলেজের মাহজাবিন হায়দার ও তার দল ৩য় স্থান অর্জন করেন। বিজ্ঞান কুইজ জুনিয়র গ্রুপে ১ম স্থান অর্জন করেন ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী তাসনুভা তাসনিয়া হোসাইন,২য় ফেনী সেন্ট্রাল হাই স্কুলের সাইফ উদ্দিন এবং ৩য় স্থান অর্জন করেন ফেনী শাহীন একাডেমি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী আবু বকর রাফী।

প্রকল্প প্রদর্শনে সিনিয়র গ্রুপে ১ম হয় ফেনী সরকারি কলেজ,২য় দাগনভূঁঞা সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট এবং ৩য় আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা। জুনিয়র গ্রুপে ১ম হয় দাগনভূঁঞা আতার্তুক সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, ২য় ছাগলনাইয়া করৈয়া বহুপার্শ্বিক উচ্চ বিদ্যালয় এবং ৩য় দাগনভূঁঞা সিলোনিয়া হাই স্কুল। প্রকল্প প্রদর্শনে বিশেষ গ্রুপে ১ম হয় ফুলগাজী সরকারি পাইলট হাই স্কুল,২য় জয়নাল হাজারী কলেজ এবং ৩য় স্থান অর্জন করে ফেনী বিশ্ব বিদ্যালয়।

%d bloggers like this: