আন্তর্জাতিক

এবার মধ্যস্থতায় মুক্তি পেল রাশিয়া-ইউক্রেনের ১৫০ বন্দি

সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় চার মাসের মধ্যে প্রথমবারের মতো যুদ্ধবন্দি বিনিময়ে রাজি হয়েছে ইউক্রেন ও রাশিয়া।শুক্রবার (৩১ মে) বার্তা সংস্থা রয়টার্সের বরাতে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়া থেকে ৭৫ জন ইউক্রেনীয় বন্দিকে ফিরিয়ে আনা হয়েছে। এদের মধ্যে চারজন বেসামরিক নাগরিক এবং বাকিরা সামরিক বাহিনীর সদস্য।

অন্যদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় একটি চুক্তির মাধ্যমে ৭৫ জনকে হস্তান্তর করেছে ইউক্রেন।

যুদ্ধবন্দিদের সঙ্গে আচরণ সম্পর্কিত ইউক্রেনীয় সমন্বয় কমিটি বলেছে, দীর্ঘ বিরতির পর ৭৫ জন প্রতিরক্ষাকর্মী এবং বেসামরিক নাগরিককে বন্দিদশা থেকে মুক্তি দেওয়া হয়েছে।

কমিটির বিবৃতিসহ প্রকাশিত ছবিতে সৈন্যদের জাতীয় পতাকায় মোড়ানো দেখা গেছে।ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, তারা কৃষ্ণ সাগরের স্নেক আইল্যান্ডের ১৯ জন প্রতিরোধকারীকে ফিরিয়ে এনেছে।

যুদ্ধের প্রথম দিনগুলোয় তারা রাশিয়ার কাছে আত্মসমর্পণে অস্বীকার করেছিল।অপরদিকে কমিটির ভাষ্যমতে, বিনিময়ের অংশ হিসেবে ২১২ জন ইউক্রেনীয় প্রতিরোধকারীর মরদেহ হস্তান্তর করেছে রাশিয়া।

%d bloggers like this: