আন্তর্জাতিক

ইসরাইল-ইউক্রেনের সামরিক সহায়তা বিল মার্কিন সিনেটে পাস

ইসরাইল, ইউক্রেন ও তাইওয়ানকে সামরিক সহায়তা দেওয়ার জন্য বহুল আলোচিত ৯৫ বিলিয়ন ডলারের বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের উচ্চক্ষ সিনেট। স্থানীয় সময় মঙ্গলবার ক্ষমতাসীন ও বিরোধীদের ব্যাপক সমর্থন নিয়ে বিলটি পাস হয়েছে।

এতে বিলের পক্ষে ভোট দিয়েছেন ৭৯ জন সিনেটর এবং বিপক্ষে ভোট দিয়েছেন ১৮ জন। খবর বিবিসির।এর আগে গত শনিবার মার্কিন প্রতিনিধি পরিষদে এই বিলটি পাস হয়। এখন সিনেটের অনুমোদন লাভের ফলে বিলটিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে।

তিনি এতে সই করার পর সেটি আইনে পরিণত হবে। তখন ইসরাইল ও ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা দিতে বাইডেন প্রশাসনের সামনে আর কোনো বাধা থাকবে না।

ইউক্রেনের জন্য পাস হওয়া বিলটিতে দেশটিকে ৬ হাজার ৮০০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার কথা বলা হয়েছে। অন্যদিকে, ইসরাইলের জন্য পাস হওয়া বিলটিতে দেশটিকে দুই হাজার ৬০৪ কোটি ডলারের সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে।

এর আওতায় ইসরাইলকে সামরিক সহায়তা, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো, মানবিক কার্যক্রমে সহায়তা করবে জো বাইডেন প্রশাসন।

এই বিল দুটি নিয়ে নানা মহলে আলোচনা–সমালোচনার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সহায়তা প্রস্তাব নিয়ে চাপের মধ্য ছিলেন। এখন প্রতিনিধি পরিষদের পর সিনেটে বিল পাসের ঘটনায় বাইডেনের বড় বিজয় হিসেবে দেখছেন বিশ্লেষকদের অনেকে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: