আন্তর্জাতিক

ইসরায়েলের পক্ষ থেকে হুমকি প্রদান জাতিসংঘ বিশেষজ্ঞকে

ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সেস্কা আলবানিজ একটি প্রতিবেদন প্রকাশ করেছেন।

 

আর তার উপস্থাপিত প্রতিবেদনে হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর পর গাজায় ইসরায়েলি বাহিনী গণহত্যা চালিয়েছে বলে তার তথ্য তুলে ধরায় তিনি হুমকি পাওয়ার অভিযোগ করেছেন।

এদিকে দ্য অ্যানাটমি অব অ্যা জেনোসাইড’ শিরোনামের প্রতিবেদনটিকে চূড়ান্তভাবে খারিজ করে দিয়েছে ইসরায়েল। আর এরপর গতকাল বুধবার হুমকি পাওয়ার কথা জানান এ মানবাধিকার বিশেষজ্ঞ।

নিজের এ কাজের কারণে হুমকি পেয়েছেন কি না, এমনটা জানতে চাইলে ফ্রান্সেস্কা বলেন, ‘হ্যাঁ, আমি হুমকি পেয়েছি। তবে হুমকির জন্য অতিরিক্ত সতর্কতার প্রয়োজন বোধ করছিনা। আর চাপের কথা বললে, সেটাও বহাল আছে।

তবে চাপ দিয়ে আমার কাজের প্রতি আমার প্রতিশ্রুতি কিংবা কাজের ফলাফল কোনোটাই বদলাতে পারবে না।উল্লেখ্য, ফ্রান্সেস্কা ২০২২ সাল থেকে জাতিসংঘের বিশেষ দূতের দায়িত্ব পালন করে আসছেন।

তবে ইসরায়েলের বিরুদ্ধে যায়—এমন প্রতিবেদন প্রকাশের পর কী ধরনের হুমকি পেয়েছেন, সে বিষয়ে অবশ্য বিস্তারিত কিছু বলেননি তিনি। একইসঙ্গে হুমকিদাতার পরিচয় নিয়েও কিছু বলেননি এ মানবাধিকার বিশেষজ্ঞ।

%d bloggers like this: