আন্তর্জাতিক

আমেরিকায় টিকটক নিষিদ্ধে বিল পাস

আমেরিকায় টিকটক নিষিদ্ধে বিল পাস

আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যরা বুধবার ফাস্ট ট্র্যাক বিধির আওতায় একটি বিল পাস করতে ভোট দিয়েছে। এর মধ্য দিয়ে আমেরিকায় টিকটক অ্যাপ নিষিদ্ধ হয়ে যেতে পারে, যা বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপটির জন্য এক বড় চ্যালেঞ্জ।

বিলটি পাস হলে মার্কিন অ্যাপ স্টোর থেকে টিকটক সরিয়ে দেওয়া হবে, যদি না এটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম চীনা মূল কোম্পানি বাইটড্যান্স থেকে আলাদা হয়। সিনেটে বিলটির ভবিষ্যৎ কী হবে তা এখনও স্পষ্ট নয়। হাউসে ৩৫২ জন ভোটারের মধ্য ৬৫ জন বাদে সবাই এই বিলের পক্ষে ভোট দিয়েছে। ৫০ জন ডেমোক্র্যাট ও ১৫ জন রিপাবলিকান বিলের বিরোধিতায় ভোট দেয়।

বিলের সমর্থক আইনপ্রণেতারা যুক্তি দিয়েছে যে, টিকটক আমেরিকার জাতীয় নিরাপত্তায় হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ চীন সরকার বাইটড্যান্সের বিরুদ্ধে তার গোয়েন্দা আইন ব্যবহার করতে পারে, এটি মার্কিন অ্যাপ ব্যবহারকারীদের ডেটা হস্তান্তর করতে বাধ্য করতে পারে।আমেরিকায় মোটামুটি ১৭ কোটি মানুষ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটক ব্যবহার করছে। টিকটকের মূল কোম্পানি চীনের বাইটড্যান্স।

বিশ্বজুড়ে নানা কারণে সমালোচিত শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক নিষিদ্ধের ব্যাপারে ইতিবাচক মনোভাব আগেই জানিয়ে দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। অন্যদিকে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অ্যাপটি নিষিদ্ধের পক্ষে থাকলেও এতে ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠান মেটা লাভবান হবে বলে মত তাঁর।

%d bloggers like this: