বিজ্ঞান ও প্রযুক্তি

বিধিমালা লঙ্ঘন ১৯ লাখের বেশি ভিডিও সরালো ইউটিউব থেকে

বিধিমালা লঙ্ঘনের অভিযোগে ইউটিউবের ভারতীয় প্ল্যাটফর্ম থেকে সরানো হয়েছে ১৯ লাখের বেশি ভিডিও। চলতি বছর জানুয়ারি থেকে মার্চ, এই তিনমাসের মধ্যে এতো সংখ্যক ভিডিও সরানো হয়েছে। এর আগে এত বেশি সংখ্যক ভিডিও কখনও ইউটিউব থেকে সরানো হয়নি।গ্যাজেটস ৩৬০ ডট কম জানায়, ইউটিউবের নীতিমালা লঙ্ঘনে আমেরিকা, রাশিয়া এবং ব্রাজিলকে ছাড়িয়ে গেছে ভারত।

পরিসংখ্যান অনুসারে, জানুয়ারি থেকে মার্চের মধ্যে ভারতে ইউটিউব থেকে সরানো হয়েছে ১৯ লাখের বেশি ভিডিও। ওই একই সময়ে আমেরিকায় ৬ লাখ ৫৪ হাজার ৯৬৮, রাশিয়ায় ৪ লাখ ৯১ হাজার ৯৩৩ এবং ব্রাজিলে ৪ লাখ ৪৯ হাজার ৭৫৯টি ভিডিও সরানো হয়েছে ইউটিউব থেকে।উটিউব কর্তৃপক্ষ বলছে, ‘একেবারে প্রতিষ্ঠার শুরু থেকে আমাদের নীতিমালা সংক্রান্ত নির্দেশিকা ব্যবহারকারীদের নেতিবচক প্রভাব থেকে রক্ষা করে আসছে ৷

আমরা মেশিন লার্নিং এবং হিউম্যান রিভিউয়ারের সমন্বয়ে আমাদের নীতিমালা প্রয়োগ করি।এদিকে ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও ভালো করার জন্য নতুন ফিচার নিয়ে কাজ করছে ইউটিউব। শোনা যাচ্ছে, এই স্ট্রিমিং প্ল্যাটফর্মে চালু হতে যাচ্ছে লাইভ লিরিক্স ফিচার।

অর্থাৎ ইউটিউবে গান শোনার সময় সেই গানের লিরিক্স দেখার সুবিধা পাবেন ইউজাররা। আপাতত সমস্ত গানের ক্ষেত্রে ইউটিউবে এই ফিচার চালু হচ্ছে না। তবে আগামী দিনে সব গানের ক্ষেত্রেই ইউজাররা লাইভ লিরিক্স ফিচারের সুবিধা পাবেন বলে ধারণা করা হচ্ছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: