জাতীয়

জুলাইয়ের আগেই চূড়ান্ত হবে শিক্ষার্থী মূল্যায়ন পদ্ধতি বললেন শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে ইতিমধ্যে মন্ত্রণালয়, অধিদপ্তরগুলো ও এনসিটিবির সমন্বয়ে গঠিত কমিটি কাজ করছে জানিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বছরের মাঝামাঝি সময়ের আগেই শিক্ষার্থী মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত হবে। রোববার দুপুরে রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সপ্তম সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

এর আগে সমাবর্তনের উদ্বোধন ঘোষণা করেন তিনি।মহিবুল হাসান চৌধুরী বলেন, বিদ্যমান ও পূর্বের মূল্যায়ন পদ্ধতি এবং নতুন কারিকুলামে নতুন যে মূল্যায়ন পদ্ধতির প্রস্তাব দেওয়া হয়েছে, তা নিয়ে কমিটি কাজ করছে। ইতিমধ্যে নৈপুণ্য অ্যাপের মাধ্যমে আমরা অনেক তথ্য পাচ্ছি। সেগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে কতটুকু শিখনকালীন মূল্যায়ন, কতটুকু সামষ্টিক মূল্যায়ন এবং কতটুকু লিখিত মূল্যায়ন থাকবে।

কমিটির দেড় মাস সময় অতি  ক্রান্ত হয়েছে। বছরের মধ্যবর্তী সময়ের আগেই আমরা শিক্ষাবিদ, বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে পরিপূর্ণ একটা সিদ্ধান্ত নিতে পারব। এর আগে সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি শিক্ষার্থীদের দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন ও জাতির উন্নয়নে অর্জিত জ্ঞান ও দক্ষতা সততা, নিষ্ঠা, আন্তরিকতার মাধ্যমে কাজে লাগানোর পরামর্শ দেন।

তিনি বলেন, ‘আমাদের বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ের লাখ লাখ শিক্ষার্থী এখন পড়াশোনা করছেন। তাঁদের প্রায় সবাই কর্মসংস্থানের জন্য উন্মুখ হয়ে অপেক্ষা করবেন। আমাদের প্রধানমন্ত্রী নির্বাচনে ইশতেহারের প্রতিশ্রুতি দিয়েছেন, শিক্ষার্থীদের জন্য কর্মসংস্থান উপযোগী একটি শিক্ষাব্যবস্থার প্রচলন করবেন। ইতিমধ্যেই আমরা এ বিষয়ে সুনির্দিষ্ট কিছু পদক্ষেপ নিয়েছি।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: