ভিন্ন স্বাদের খবর

যে পরিবর্তন আসে প্রেমে পড়লে শরীরে

প্রেমের ফাঁদ পাতা ভুবনে কে যে কখন কার প্রেমে পড়ে তার ইয়াত্তা নেই। বলা হয়ে থাকে, প্রেম মনস্তাত্ত্বিক বিষয়। প্রেমে পড়লে ব্যক্তির মনে নানা ধরনের পরিবর্তন আসে, পরিবর্তন আসে তার আচরণেও।

তবে শুধু মন নয়; প্রেমের প্রভাব পড়ে মানুষের শরীরের ওপরও। বিশেষজ্ঞরা বলছেন, কাউকে ভালোবাসলে আপনার শরীরে কিছু পরিবর্তন হয় যা আপনাকে সুস্থ আর সতেজ থাকতে সাহায্য করে।

চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

ব্যথার দাওয়াই
স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের এক গবেষণায় বলছে, ব্যথা কমানোর ওষুধে মস্তিষ্কের যে অংশটি উদ্দীপ্ত হয়, প্রেমে পড়লেও সেই একই অংশ চনমনে হয়ে ওঠে।

ভালো ঘুম
প্রেমে পড়ার আগে অনেকেই অসংখ্য রাত জেগে কাটান। প্রেমে পড়ার পরও অনেকে সারা রাত জেগে সঙ্গীর সঙ্গে গল্প করে কাটান। তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রেমে পড়লে মনে যে প্রশান্তি কাজ করে তা ভালো ঘুমের জন্য সহায়ক।

উর্ধ্বমুখী কর্টিসল
পরিশ্রম বা মানসিক উত্তেজনার কোনো কাজ করলে শরীরে কর্টিসলের মাত্রা বেড়ে যায়। এটি একধরনের স্ট্রেস হরমোন। গবেষণায় দেখা গেছে, প্রেমে পড়ছি পড়ছি ভাব হলে বা সত্যিই প্রেমে পড়ার প্রথমদিকে শরীরে স্ট্রেস হরমোনের মাত্রা একইভাবে বেড়ে যায়। মানসিক চাপের সব লক্ষণই তখন দেখা যায়। আর প্রেম মানেই যে চাপের ব্যাপার, সেটা তো সবার জানারই কথা।

খিদে কমে যাওয়া
আপনার যদি সারাদিন ধরে উলটোপালটা খাওয়ার অভ্যাস থেকে থাকে, তাহলে প্রেমই আপনার একমাত্র ওষুধ। নতুন প্রেমে পড়লে মস্তিষ্কে ডোপামাইন নামে একটি নিউরোট্রান্সমিটার অতিরিক্ত সক্রিয় হয়ে ওঠে। সেই ডোপামাইনের বশে আপনার মাথায় সারাক্ষণ প্রেমিকের চিন্তাই ঘুরতে থাকে, খাওয়াদাওয়ার কথা মনেও থাকে না। বিঞ্জ ইটিং থেকে বাঁচতে তাই প্রেমই ভালো দাওয়াই।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: