ভিন্ন স্বাদের খবর

বয়স ৩০ বছর গোঁফ ২ ফুট

বিশ্বজুড়ে মানুষ কত না রেকর্ড গড়ার জন্য চেষ্টা করে। কেউ সফল হন কেউ হন না। কয়েকদিন আগেই বিশ্বের সবচেয়ে বড় দাড়ির রেকর্ড করেছেন ভারতীয় শিখ সারওয়ান।

তার দাড়ি লম্বায় ২.৫৪ মিটার অর্থাৎ প্রায় সাড়ে আট ফুট। এবার বিশ্বের সবচেয়ে বড় গোঁফের রেকর্ড গড়লেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার বাসিন্দা পল স্লোসার।

পল ২০২২ সালের ১২ নভেম্বর মার্কিন জাতীয় দাড়ি এবং গোঁফ চ্যাম্পিয়নশিপে প্রতিযোগিতার জন্য জমা দেন তার গোঁফের মাপ এবং কিছু ছবি।

তখন তার গোঁফের দৈর্ঘ্য ছিল ৬৩.৫ সেমি (২ ফুট ১ ইঞ্চি)। যা একটি চার মাস বয়সী শিশুর দৈর্ঘ্যের সমান! পল শখের বসেই গোঁফ রাখতে শুরু করেন।

৩০ বছর ধরে গোঁফ কাটেননি একবারও। তবে এর পেছনে আছে মজার একটি ঘটনা। আগে অন্যদের মতোই গোঁফ ছোট রাখতেন পল। তবে একদিন স্ত্রীকে চুমু খেতে গিয়ে ছোট গোঁফের জন্য ঝামেলায় পড়েন।এরপর থেকে গোঁফ আর ছোট করবেন না বলেই ঠিক করেন।

তবে এ জন্য গিনেস রেকর্ডে নাম উঠবে সেকথা কল্পনাও করেননি কখনো। মার্কিন জাতীয় দাড়ি এবং গোঁফ চ্যাম্পিয়নশিপে প্রতিযোগিতায় সেদিন ২৬টি মুখের চুলের বিভাগে ৩৩টি দেশের ৭৯০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিল।

যারা গোঁফ বড় করতে চান তাদের জন্য পলের পরামর্শ হচ্ছে, সঠিকভাবে এর যত্ন নিতে হবে এবং ধৈর্য ও অধ্যাবসায় থাকতে হবে। পলের মনে অ্যালকোহল গোঁফের জন্য সার হিসেবে কাজ করেছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: