ভিন্ন স্বাদের খবর

খাবারের স্বাদ বাড়াতে কালো এলাচ নাকি সবুজ এলাচ পার্থক্য কী জেনেনিন

রান্নার চেয়ে রান্নায় কোন মসলা বেশি ব্যবহার করা হয়, তা দেখে আমরা বিভ্রান্ত হয়ে পড়ি মাঝে মধ্যেই। কোন রান্নায় কোন মসলা ব্যবহার করা হয়। যেমন শুকনো লঙ্কা, কাশ্মীরি লাল লঙ্কা, কসুরি মেথি, মেথি ইত্যাদি। অন্যদিকে, আপনাকে যদি প্রশ্ন করা হয় সবুজ এলাচ এবং কালো এলাচ কোন খাবারে ব্যবহার করা হয় ও কোনটিতে নয়, তাহলে আপনার উত্তর কী হতে পারে!

কিছুক্ষণ চিন্তা করেও হয়তো সঠিক কোনো তথ্য দিতে পারবেন না।এছাড়াও, অনেকেই কালো এলাচ (বড় এলাচ) ও সবুজ এলাচ (ছোট এলাচ) এর মধ্যে পার্থক্য জানেন না। যদি এই প্রশ্নগুলির উত্তর খুঁজছেন, তাহলে আসুন এই লেখায় আজ জানার চেষ্টা করুন। যে সবুজ এলাচ এবং কালো এলাচ কোন খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়। আর এদের ব্যবহারে স্বাদের তারতম্য হয় কি-না।

কালো এলাচ ও সবুজ এলাচ কি?

কালো এলাচ সাধারণত বড় এলাচ নামেও পরিচিত। যার একটি সুগন্ধযুক্ত গন্ধ রয়েছে। এই এলাচ দেখতে কালো। যার মধ্যে শুধুমাত্র বীজ ব্যবহার করা হয়। তবে অনেকে এর খোসাও ব্যবহার করেন। সেই সঙ্গে অনেক সময় কালো এলাচের স্বাদও পুদিনার সঙ্গে তুলনা করা হয়।

সবুজ এলাচ ছোট এলাচ নামেও পরিচিত। সবুজ এলাচের স্বাদ খুবই শক্তিশালী। যা গরম মসলা থেকে শুরু করে ক্ষীর, হালুয়া ইত্যাদি খাবারে ব্যবহৃত হয়। খাওয়ার পর মুখশুদ্ধি হিসেবে এলাচ ব্যবহার করা হয়। লোকেরা এটি মুখের ফ্রেশনার হিসাবেও ব্যবহার করে।

সবুজ এলাচ কিভাবে ব্যবহার করবেন?

সাধারণত রান্নাঘরে ছোট এলাচ বেশি ব্যবহার করা হয়। সুস্বাদু খাবার থেকে মিষ্টি খাবার সবকিছুতেই সবুজ এলাচ ব্যবহার করা হয়। স্বাদ বাড়ানোর জন্য সবজিতে সূক্ষ্মভাবে চূর্ণ করা সবুজ এলাচ যোগ করতে পারেন। ক্ষীর, হালুয়া, ক্রিম, রাবড়ি, গোলাপ জামুন ইত্যাদি দুধ থেকে তৈরি সমস্ত জিনিসেও সবুজ এলাচ ব্যবহার করা হয়। এটি চিকেন, মাটন ইত্যাদি খাবার তৈরিতেও ব্যবহৃত হয়।

কালো এলাচ কিভাবে ব্যবহার করবেন?

কালো এলাচ কম ব্যবহার করলেও গ্রেভি সবজিতে ব্যবহার করতে পারেন। তবে মিষ্টিতে এটি খুব কমই ব্যবহৃত হয়। এটি নন-ভেজ খাবারে বেশি ব্যবহার করা হয়। বিশেষ করে, এটি মূলত বিরিয়ানির মতো জিনিসগুলিতে ব্যবহৃত হয়। ছোট এলাচের মতো বড় এলাচ চায়ে ব্যবহার করা হয় না।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: