ধর্ম

যে সুখবর দিলো সৌদি হাজিদের বাসস্থান নিয়ে

সৌদি সরকার দেশিটির পর্যটন খাতকে ঢেলে সাজাচ্ছে। দেশটি হাজিদের জন্য সব সময় নানাবিধ পরিকল্পনার কথা জানিয়ে আসছে। এবার চলতি মৌসুমে হাজিদের বাসস্থান নিয়ে সুসংবাদ দিয়েছে সৌদি আরব। গালফ নিউজের এক প্রতিবেদনে সৌদি কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, চলতি বছর হজের মৌসুমে ২০ লাখ হাজি হজ পালন করতে আসবেন বলে ধারণা করা হচ্ছে।

তাদের আবাসন ব্যবস্থা নিয়ে একটি পরিকল্পনা ঢেলে সাজানো হচ্ছে।এই বিষয়ে মক্কা মেয়রের কার্যালয়ের মুখপাত্র ওসামা জায়তুনি বলেন, চলতি মৌসুমে হজের সময়ে নগর কর্তৃপক্ষ চার হাজার ভবনকে লাইসেন্স দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এসব ভবনে প্রায় পাঁচ লাখ রুম থাকবে বলে ধারণা করা হচ্ছে।

তিনি সৌদি আরবের সংবাদমাধ্যম আল-এখবারিয়াকে বলেন, আমরা আশা করছি গত বছরের তুলনায় এবার হাজিদের সংখ্যা বেশ বাড়বে। তথ্য বলছে, গেল বছরে প্রায় ১৮ লাখ হাজি হজ পালন করেছেন। এটি হাজিদের সংখ্যা ক রো না র আগের সময়ে ফিরে আসছে বলে নির্দেশ করছে।মক্কা মেয়রের কার্যালয়ের মুখপাত্র বলেন, ইতোমধ্যে মক্কা নগরীতে এক হাজার ভবনকে লাইসেন্স দেওয়া হয়েছে।

আবেদনের সংখ্যা ক্রমেই বাড়ছে। ইংরেজি বছর অনুযায়ী, আরবি রজব মাস আগামী ১০ ফেব্রুয়ারি শেষ হবে।এর আগে হাজিদের জন্য নতুন পরিকল্পনার কথা জানায় সৌদি আবর। দেশটির সরকারি এক কর্মকর্তা জানান, হাজিদের জেদ্দা থেকে মক্কার গ্রান্ড মসজিদ পর্যন্ত যাতায়াতের জন্য সৌদি আরবের জাতীয় পরিবহন সংস্থা উড়ন্ত ট্যাক্সি চালুর পরিকল্পনা করছে।

%d bloggers like this: