আন্তর্জাতিক

জানালেন ইসরাইলি সেনাপ্রধান গাজায় যুদ্ধ কতদিন চলবে

আড়াই মাসের বেশি সময় ধরে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। আন্তর্জাতিক মহল থেকে বার বার যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে। কিন্তু কোনো কথাই শুনছে না দখলদার রাষ্ট্রটি।এবার দখলদার বাহিনীর প্রধান বলেছেন, গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধ ‘আরও অনেক মাস’ ধরে চলতে পারে।এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি সেনাপ্রধান হেরজি হালেভি মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সতর্ক করে বলেন, চলমান যুদ্ধে অলৌকিক কোনো সমাধান নেই।

এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ফিলিস্তিনে হামাসকে ধ্বংস করার আগ পর্যন্ত যুদ্ধ বন্ধ হবে না।তবে দেশটির প্রতিরক্ষা বাহিনীর সাবেক প্রধান ড্যান হ্যালুটজ বলেছেন, ইসরাইল হামাসের বিরুদ্ধে যুদ্ধে হেরে গেছে। এখন নেতানিয়াহু পদত্যাগ করলেই বিজয় অর্জিত হতে পারে।

এদিকে মঙ্গলবার ফিলিস্তিনের অন্তত ১০০টি জায়গায় হামলা চালানোর কথা জানিয়েছে ইসরাইলি বাহিনী। এছাড়া গাজার মধ্যাঞ্চলে স্থল অভিযান জোরদার করা হয়েছে।ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরাইলের অভ্যন্তরে হামলা চালায়। ইসরাইলি সরকারের হিসাব মতে, ওই হামলায় নিহত হন ১ হাজার ১৩৯ জন ইসরাইলি।

আহত হয়েছেন ৮ হাজার ৭৩০ জন।হামাসের হামলার জবাবে ওই দিন (৭ অক্টোবর) থেকেই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। এর পর আড়াই মাসের বেশি সময় পেরিয়ে গেছে। মাঝে যুদ্ধবিরতির কয়েক দিন বাদে গাজায় নির্বিচার হামলা অব্যাহত রেখেছে তারা। হামলা থেকে মসজিদ, বিদ্যালয়, হাসপাতাল, আশ্রয়শিবির, গির্জা কোনো কিছুই বাদ যায়নি।

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, এখন পর্যন্ত ইসরাইলি হামলায় গাজায় ২১ হাজারের মতো ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার বেশির ভাগই নারী ও শিশু।অপরদিকে জাতিসংঘের হিসাব মতে, গাজার ২৩ লাখ বাসিন্দার মধ্যে ১৮ লাখের বেশি উদ্বাস্তু হয়েছে।

ভয়াবহ দুর্ভিক্ষের মুখে গাজাবাসী। এ পরিস্থিতিতে অবিলম্বে যুদ্ধ বন্ধে ইসরাইলের ওপর চাপ বাড়িয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু আমেরিকাসহ অন্যান্য দেশের সরাসরি সমর্থনের কারণে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানে কর্ণপাত করছে না ইসরাইল।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: