বিজ্ঞান ও প্রযুক্তি

হ্যাকারদের কবলে অ্যাপলের গোপন সোর্স কোড

অ্যাপল একটি বিখ্যাত আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি। যেটি কনজুমার ইলেকট্রিক, কম্পিউটার সফটওয়্যার, এবং অনলাইন সেবা ডিজাইন, ডেভলপ ও বিক্রি করে। কোম্পানিটির হার্ডওয়্যার পণ্যের মধ্যে আইফোন, আইপ্যাড ট্যাবলেট কম্পিউটার, ম্যাক ব্যক্তিগত কম্পিউটার, আইপড বহনযোগ্য মিডিয়া প্লেয়ার, অ্যাপল স্মার্টওয়াচ, ও অ্যাপল টিভি ডিজিটাল মিডিয়া প্লেয়ার রয়েছে।

আর সম্প্রতি ‘ইনটেলব্রোকার’ নামের হ্যাকার দল অ্যাপলের ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়েছে।হ্যাকাররা সাইবার হামলা চালিয়ে প্রতিষ্ঠানটির তিনটি টুলের গোপন সোর্স কোড চুরি করেছে। এমনকি সেই কোডগুলো তারা ডার্ক ওয়েব ফোরামে প্রকাশও করেছে। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য না করলেও, খুদে ব্লগ লেখার সাইট এক্সে (সাবেক টুইটার) ‘ডার্ক ওয়েব ইনফরমার’ অ্যাকাউন্ট থেকে সাইবার হামলার বিস্তারিত তথ্য প্রকাশ করেছে অ্যাপল।

ডার্ক ওয়েব ইনফরমার অ্যাকাউন্টের তথ্যমতে, এ মাসের শুরুতে অ্যাপল ডটকম ঠিকানার ওয়েবসাইটে হামলা চালায় ইনটেলব্রোকার হ্যাকার দল। ওয়েবসাইটের নিরাপত্তাব্যবস্থা এড়িয়ে ‘অ্যাপলকানেক্ট-এসএসও’, ‘অ্যাপল-এইচডব্লিউই-কনফ্লুয়েন্স-অ্যাডভান্সড’ এবং ‘অ্যাপলম্যাক্রো প্লাগইন’ নামের ইন্টারনাল টুলের গোপন সোর্স কোড চুরি করে তারা।

এগুলো অনলাইনে পাওয়ায় অ্যাপলের বিভিন্ন সেবার নিরাপত্তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।‘অ্যাপলকানেক্ট-এসএসও’ টুলটি মূলত অ্যাপলের কর্মীদের পরিচয় যাচাইকরণ টুল। এর মাধ্যমে কর্মীরা অ্যাপল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত বিভিন্ন অ্যাপের কার্যক্রম নিয়ন্ত্রণ করে থাকেন।

আর তাই টুলটির কোড কাজে লাগিয়ে অ্যাপলের কর্মীদের ছদ্মবেশে বিভিন্ন অ্যাপের তথ্য সংগ্রহ করার আশঙ্কা রয়েছে। তবে বাকি দুটি টুলের কার্যক্রম সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি।

আরও খবর

Sponsered content