আন্তর্জাতিক

ভারত সংসদে হামলার মূল পরিকল্পনাকারী গ্রেপ্তার

ভারতের সংসদে হামলার মূল পরিকল্পনাকারী ললিত ঝাকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছেন দেশটির পুলিশ।রাজধানী দিল্লি থেকেই তাকে গ্রেফতার করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়ালের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। বুধবার স্থানীয় সময় বেলা ১টার দিকে ভারতীয় সংসদের লোকসভার অধিবেশনের সময় ঢুকে রঙিন ধোঁয়া ছেড়ে দেয় দুই অনুপ্রবেশকারী। অধিবেশন চলাকালীন দর্শক গ্যালারি থেকে দুই হামলাকারীর ঝাঁপ দিয়ে প্রবেশ করেন ও স্লোগান দেন। অধিবেশন দুপুর ২টা পর্যন্ত মুলতুবি করে দেওয়া হয়।

ততক্ষণে নিরাপত্তার দায়িত্বে থাকা সদস্যরা ভেতরে প্রবেশ করেন।ওই যুবকরা একটি গ্যাসীয় পদার্থ সভাকক্ষে ছড়াতে থাকেন। সভাকক্ষ ছেড়ে বহু এমপি বেরিয়ে যান। তবে অনেকে না বেরিয়ে ওই দুই যুবককে ধরে ফেলেন। শুধু সংসদ চত্বরেই নয়, সংসদ চত্বরের বাইরেও দুজন স্লোগান মুখে নিয়ে সরব হয়। একদজন নারী ও একজন পুরুষ ছিল তাদের মধ্যে। তারাও হাতে থাকা বস্তু থেকে রঙিন গ্যাস ছড়াতে থাকেন। তাদের ও গ্রেপ্তার করে পুলিশ।

বুধবারই চারজনকে গ্রেপ্তার করা হলেও পলাতক ছিলেন ললিত। আজ শুক্রবার সকালে দিল্লি থেকে গ্রেপ্তার করা হয় তাকে।বৃহস্পতিবার ১৪ ডিসেম্বর তদন্ত এগোলে ললিতের কলকাতা যোগের কথা উঠে আসে। বুধবার যখন তার সহযোগীরা সংসদের ভিতরে বিক্ষোভ দেখাচ্ছিলেন তখন বাইরে থেকে সেই ঘটনার ভিডিও রেকর্ড করে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার হালিশহরের বাসিন্দা নীলাক্ষ আইচ নামে একজনকে পাঠিয়েছিলেন ললিত।

কলেজের দ্বিতীয় বর্ষের পড়ুয়া এই নীলাক্ষ একটি এনজিও চালান। সেই এনজিও-র সূত্রেই তার সঙ্গে ললিতের পরিচয়। নীলাক্ষর সঙ্গে ললিতের পরিচয়ের সূত্র কী, সংসদে হামলার ব্যাপারে তিনি কতটা জানতেন, কেনই বা তাকে ঘটনার ভিডিও পাঠালেন ললিত, এই সব কিছুই খতিয়ে দেখছে তদন্তকারী দল। সেজন্যই গ্রেপ্তার করা হয় ললিত ঝাকে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: