বিজ্ঞান ও প্রযুক্তি

অবশেষে জিমেইলে যুক্ত হলো জেমিনি চ্যাটবট

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করেন জি-মেইল (Gmail)। টেক জায়ান্ট গুগলের (Google) এই সার্ভিসে অভ্যস্ত প্রায় সকলেই। শুধুমাত্র ব্যক্তিগত কাজে নয়, কর্মক্ষেত্রে অর্থাৎ অফিশিয়ালভাবেও ব্যবহার করা হয়। তাই ব্যবহারকারীদের সুবিধার জন্য নতুন সুখবর নিয়ে এসেছে জিমেইল। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি কাজে লাগিয়ে স্বয়ংক্রিয়ভাবে ই-মেইল লেখার সুযোগ দিতে জিমেইলে নিজেদের এআই চ্যাটবট ‘জেমিনি’ যুক্ত করেছে গুগল।নতুন এই সুবিধা কাজে লাগিয়ে জিমেইলের সাইড প্যানেল থেকে সহজেই জেমিনি এআই চ্যাটবটের বিভিন্ন সুবিধা ব্যবহার করা যাবে।

জিমেইলের ওয়েব সংস্করণের পাশাপাশি অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপেও এ সুবিধা পাওয়া যাবে।এক ব্লগ বার্তায় গুগল জানিয়েছে, জিমেইলের ওয়েব সংস্করণে সাইড প্যানেলে থাকা জেমিনি ব্যবহার করে নতুন ই-মেইল লেখাসহ অন্যদের পাঠানো ই-মেইলের উত্তরের খসড়া স্বয়ংক্রিয়ভাবে লিখে নেওয়া যাবে। ব্যবহারকারীরা জেমিনি চ্যাটবটের লেখা বার্তা সম্পাদনা করতে পারবেন। অর্থাৎ খসড়া ই-মেইলে থাকা শব্দ বাদ দেওয়ার পাশাপাশি চাইলে নতুন তথ্যও যুক্ত করা যাবে। ফলে এতে তথ্য ভুল বা বাদ পড়ার কোনো সম্ভাবনা নেই।

এ ছাড়া জিমেইলে থাকা পুরোনো ই-মেইলও দ্রুত খুঁজে পাওয়া যাবে।গুগলের তথ্যমতে, স্বয়ংক্রিয়ভাবে ই-মেইল লেখা ছাড়াও জেমিনি ব্যবহার করে গুগলের ওয়ার্কস্পেসের ডকস, শিটস, স্লাইডস ও ড্রাইভে যুক্ত হয়ে কাজ করা যাবে। শুধু তা-ই নয়, প্রম্পট দেওয়ার পর গুগল ডকস, শিটস, স্লাইডসে থাকা তথ্য সংগ্রহ করে সে অনুযায়ী ই-মেইলের খসড়া তৈরি করতে পারবে জেমিনি।জিমেইলে জেমিনি ব্যবহার করার জন্য প্রথমেই ব্যবহারকারীদের ‘স্মার্ট ফিচার অ্যান্ড পারসোনালাইজেশন’ সুবিধা চালু করতে হবে।

এরপর ওয়েব সংস্করণে সাইড প্যানেলে জেমিনি পাওয়া যাবে এবং অ্যাপে ই-মেইল থ্রেডে সামারাইজ দ্য ইমেইল অপশনে ট্যাপ করে জেমিনি ব্যবহার করা যাবে। বর্তমানে জিমেইল ব্যবহারকারীরা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে স্বয়ংক্রিয় উত্তর এবং ই-মেইল লেখার সুপারিশ পেয়ে থাকেন। নতুন এ সুবিধা কাজে লাগিয়ে পুরো ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে লেখার পাশাপাশি জিমেইলের বিভিন্ন ফিচার দ্রুত ব্যবহারের সুযোগ মিলবে। শিগগিরই নতুন এ সুবিধা সবার জন্য উন্মুক্ত করা হবে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: