আন্তর্জাতিক

ভোটের আগে পিটার হাসের আত্মগোপনের বিষয়টি সত্য নয় বললেন যুক্তরাষ্ট্র

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কথিত ভারতের চাপে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ‘আত্মগোপনে’ ছিলেন—এমন অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

সোমবার (৮ এপ্রিল) স্থানীয় সময় রাতে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে পিটার হাস প্রসঙ্গে সাবেক ভারতীয় এক হাইকমিশনারের বক্তব্য নিয়ে প্রশ্ন করা হয়।

প্রশ্নোত্তর পর্বে এক সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশে নির্বাচনের ঠিক আগে কথিত ভারতীয় চাপে পিটার হাস আত্মগোপনে ছিলেন, এটি কি সত্য? ভারতের একজন জ্যেষ্ঠ কূটনীতিক, যিনি বাংলাদেশে একসময় ভারতের হাইকমিশনার ছিলেন তিনি নয়াদিল্লিতে একটি বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে এ অভিযোগ করেছেন।

জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, নয়াদিল্লিতে হওয়া সব বইয়ের প্রকাশনা অনুষ্ঠানের দিকে নজর রাখিনি আমি। পিটার হাসের আত্মগোপন প্রসঙ্গে তিনি হাসতে হাসতে বলেন, না; আত্মগোপনের তথ্যটি সঠিক নয়।

সম্প্রতি নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে বাংলাদেশে সাম্প্রতিক নির্বাচনের আগে কূটনৈতিক তৎপরতার কিছু তথ্য ওঠে আসে।দিল্লির থিংক ট্যাংক ‘অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনে’ (ওআরএফ) নিজের বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভারতের সাবেক শীর্ষস্থানীয় কূটনীতিক ও ঢাকায় সাবেক ভারতীয় হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী বলেন ।

বাংলাদেশের নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ ভারত যে মোটেই পছন্দ করছে না, বাইডেন প্রশাসনের কাছে দিল্লি এটা স্পষ্ট করে দেওয়ার পরেই ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে অনেকটা আত্মগোপনে চলে যেতে হয়েছিল।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: