জাতীয়

আজ ঝুঁকিপূর্ণ ঢাকার বায়ু

 ঢাকার বায়ু আজ ঝুঁকিপূর্ণ। সোমবার (০৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় ৩২৬ স্কোর নিয়ে বিশ্বে বায়ু দূষণের শীর্ষে অবস্থান করছে ঢাকা। বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ার সূত্রে এ তথ্য জানা গেছে।

একই সময়ে বিশ্বে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে ঘানার আক্রা। শহরটির দূষণের মাত্রা ৩১৩। ভারতের মুম্বাই ১৮৫ স্কোর নিয়ে তৃতীয়, নেপালের কাঠমান্ডু ১৮৪ স্কোর নিয়ে চতুর্থ, মায়ানমারের ইয়াংগুন ১৭১ স্কোর নিয়ে পঞ্চম, পাকিস্তানের লাহোর ১৭১ স্কোর নিয়ে ষষ্ঠ, ভারতের দিল্লি ১৭০ স্কোর নিয়ে সপ্তম, চীনের বেইজিং ১৬৫ স্কোর নিয়ে অষ্টম, পাকিস্তানের করাচি ১৬৪ স্কোর নিয়ে নবম এবং উত্তর মেসিডোনিয়ার স্কোপজে ১৬৪ স্কোর নিয়ে দশম স্থানে অবস্থান করছে।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: