ভিন্ন স্বাদের খবর

বিশ্বের সবচেয়ে দামি পনির দাম ৩৬ লাখ টাকা

অধিকাংশ মানুষের কাছেই জনপ্রিয় খাবার পনির। কিন্তু জানেন কি, বিশ্বের সবচেয়ে দামি পনিরের মূল্য কত? সম্প্রতি স্পেনে ৪ দশমিক ৮ পাউন্ড বা ২ কেজি ১৭৭ গ্রামের নীল পনির বিক্রি হয়েছে প্রায় ৩২ হাজার ৫০০ মার্কিন ডলারে, যা বাংলাদেশি মুদ্রায় ৩৫ লাখ ২৬ হাজার টাকা।

বিশ্বে এখন পর্যন্ত এটিই পনিরের সর্বোচ্চ দাম বলে জানিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।দ্য নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদন বলছে, স্পেনের লস এরিনাসের অনুষ্ঠিত ৫১তম বার্ষিক ক্যাবরেলস চিজ কম্পিটিশনে সর্বোচ্চ দামে ওই ‘ক্যাবরেলস ব্লু চিজ’ বিক্রি হয়।

গুইলার্মো পেন্ডাস নামে এক ব্যক্তি তার পারিবারিক প্রতিষ্ঠান লস পোয়েরটোসে পনিরটি প্রস্তুত করেছেন।এ পনিরের মূল্য এত বেশি হওয়ার কারণ এর ব্যতিক্রমী প্রস্তুত প্রণালি।

গরুর খাঁটি দুধ কিংবা গরু, ছাগল ও ভেড়ার দুধের একটি মিশ্রণ নিয়ে সেটিকে প্রায় চার মাস ক্যাবরেলসের পিকোস দে ইউরোপা ন্যাশনাল পার্কের একটি পাহাড়ের গুহায় রাখা হয়েছিল।

প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মালিক রোজা জানান, সবচেয়ে ভালোমানের পনির প্রস্তুত করতে সেগুলোকে ভূপৃষ্ঠ থেকে ১ হাজার ৪০০ মিটার উচ্চতায় গুহায় রেখে দিতে হয়। সেখানে ৪৪ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইটে অন্তত আট মাস রাখা হয়।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: