আন্তর্জাতিক

ড. ইউনূসের কারাদণ্ড বিচার ব্যবস্থার নির্মম অপব্যবহার বললেন অ্যামেনেস্টি

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাকে ৩০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ১৫ দিনের কারাদণ্ড দেয়া হয়। গতকাল সোমবার বিকেলে ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা এ রায় ঘোষণা করেন।

এদিকে রায়ের পর এক মাসের মধ্যে আপিলের শর্তে জামিন পেয়েছেন ড. ইউনূস।এদিকে ইউনূসের রায়ের বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দক্ষিণ এশিয়া। তারা ইউনূসের বিরুদ্ধে দেওয়া রায়কে রাজনৈতিক প্রতিহিংসা বলে উল্লেখ করেছে। সেই সঙ্গে তারা জানিয়েছে, ড. ইউনূসের বিচারের ক্ষেত্রে আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করা হয়েছে।

অ্যামনেস্টি তাদের বিবৃতিতে আরও বলে, ইউনূসের বিরুদ্ধে অস্বাভাবিক গতিতে বিচার সম্পন্ন হয়েছে তা বাংলাদেশের অন্যান্য শ্রম অধিকার-সম্পর্কিত আদালতের মামলার অগ্রগতির সম্পূর্ণ বিপরীত।

বিবৃতিতে বলা হয়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিশ্বাস করে যে মোহাম্মদ ইউনুস এবং তার সহকর্মীদের বিরুদ্ধে বেসামরিক ও প্রশাসনিক ক্ষেত্রের বিষয়গুলির জন্য ফৌজদারি কার্যক্রম শুরু করা শ্রম আইন এবং বিচার ব্যবস্থার একটি নির্মম অপব্যবহার এবং তার কাজ এবং ভিন্নমতের জন্য রাজনৈতিক প্রতিশোধের একটি রূপ।

%d bloggers like this: