ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান হলেন বিপিন রাওয়াত

ভারতের সেনাপ্রধানের পদ থেকে অবসরের একদিন আগে দেশটির প্রথম প্রতিরক্ষা প্রধান হিসেবে (চিফ অব ডিফেন্স স্টাফ) হিসেবে নিয়োগ পেলেন জেনারেল বিপিন রাওয়াত ভারতের তিন সশস্ত্র বাহিনীর কাজে সমন্বয়ের লক্ষ্যে গত ২৪ ডিসেম্বর নতুন এই পদ সৃষ্টির ঘোষণা দেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার। তখন থেকেই জল্পনা ছিল ৩১ ডিসেম্বরে অবসরে যাওয়ার অপেক্ষায় থাকা সেনাপ্রধান বিপিন রাওয়াতই দেশটির প্রথম প্রতিরক্ষা প্রধান নিয়োগ পেতে যাচ্ছেন।

সোমবার (৩০ ডিসেম্বর) ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার দেশটির এই সেনাপ্রধানকে প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে।

এ বিষয়ে পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজার বলছে, প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ পাওয়ায় সরকারের সঙ্গে সেনাবাহিনীর সংযোগ রক্ষাকারী ‘সিঙ্গেল পয়েন্ট অ্যাডভাইজার’ হলেন বিপিন রাওয়াত। সরকারকে প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে সব ধরনের পরামর্শ দেবেন তিনি। দেশটির সশস্ত্র বাহিনীর সমন্বয় বৃদ্ধি এবং তিনবাহিনীর পরামর্শদাতা নিয়োগের দাবি উঠছিল সেনা ও নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন মহল থেকে। অবশেষে সেই দাবি পূরণ হলো। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধে ভারতীয় সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌবাহিনীর পারদর্শিতা খতিয়ে দেখতে দেশটির তৎকালীন সরকার একটি কমিটি গঠন করেছিল।

সেই কমিটি প্রথমবারের মতো তিন বাহিনীর উপদেষ্টা নিয়োগের এই সুপারিশ করেছিল। চলতি বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথম এই পদ সৃষ্টির ঘোষণা দেন। প্রধানমন্ত্রী মোদির ঘোষণার পর দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতিরক্ষা প্রধান নিয়োগের ব্যাপারে তৎপরতা শুরু করে। গত ২৪ ডিসেম্বর এই পদের যোগ্যতা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করে প্রতিরক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় সামরিক যে কোনও বাহিনীর ‘চার তারকা’ ক্যাটেগরির কর্মকর্তাকে প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ দেয়া হবে।

ভারতের সশস্ত্র তিন বাহিনীর শীর্ষ পদাধিকারীদের অবসরের বয়স ৬২ বছর। তবে দেশটির নতুন এই পদে অবসরের বয়স বাড়িয়ে ৬৫ বছর করা হয়েছে। অর্থাৎ সেনাবাহিনী থেকে অবসরের পর এই পদে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার চাকরির মেয়াদ আরও তিন বছর বেড়ে যাবে।

তবে বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, নিয়োগ পেলে চার তারকা ক্যাটেগরির যেকোনো কর্মকর্তা এই পদে সর্বোচ্চ তিন বছর প্রতিরক্ষা প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। ভারতের উত্তরাঞ্চলীয় হিমাচল প্রদেশের শিমলার সেন্ট এডওয়ার্ড স্কুলে পড়াশোনা করেন বিপিন রাওয়াত। সেখান থেকে খড়কভাসলার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং দেরাদূনে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি থেকে পড়াশোনা শেষ করার পর গোর্খা রেজিমেন্টে সেনাবাহিনীতে যোগ দেন তিনি। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর ভারতের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেন।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here