‘নারী পুরোহিত’ হয়ে আলোচনায় ঢাবি ছাত্রী তমা

গতকাল ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হলো সনাতন ধর্মালম্বীদের স্বরস্বতী পূজা। সারা দেশের মতোই এদিন বিদ্যাদেবীর আরাধনায় নিমগ্ন হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিন্দু ধর্মালম্বী শিক্ষার্থীরা। প্রতিবারের মতো এবারও প্রতিটি বিভাগের আয়োজনে স্বরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। সব বিভাগকে ছাড়িয়ে এবার অন্যরকম এক ইতিহাস গড়েছে সমুদ্রবিজ্ঞান বিভাগ।

প্রাচীন যুগ থেকেই পূজা-পার্বণে পুরুষের আধিপত্য। পূজার পৌরহিত্য করে থাকেন ব্রাহ্মণ পুরুষরাই। নারীরা বাকী সব কাজে অংশগ্রহণ করলেও পৌরহিত্যে ব্র্যাত্য থাকেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবার সেই প্রথা ভেঙে ফেলল। সমুদ্রবিজ্ঞান বিভাগের স্বরস্বতী পূজায় পৌরহিত্য করেছেন একজন মেয়ে। নাম তমা অধিকারী। তিনি একই বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। বৃহস্পতিবার থেকেই এই খবরটি সোশ্যাল সাইটে রীতিমতো আলোচনার সৃষ্টি করেছে।

এর আগে ভারতে মেয়েদের পৌরহিত্য করার খবর এসেছে। বাংলাদেশে এটাই সম্ভবত প্রথম ঘটনা। আধুনিক যুগে মেয়েরা যেখানে সবরকমের কাজে নিয়োজিত হচ্ছে, নিজেদের যোগ্যতা প্রমাণ করছে, তাহলে পৌরহিত্য কেন নয়? সমুদ্রবিজ্ঞান বিভাগ এবং তমা অধিকারীর এই সাহসী পদক্ষেপকে সাধুবাদ জানাচ্ছেন প্রগতিশীল সনাতন ধর্মালম্বীরা। তারা বলছেন, ‘এভাবেই সমাজ থেকে কুসংস্কার দূর হয়ে সত্য এবং সাম্য প্রতিষ্ঠিত হবে’।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here