বলিউডে দেশি মিথিলা

হায়দার খানের বলিউড ছবি ‘রোহিঙ্গা’র প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের তানজিয়া জামান মিথিলা। তাঁর বলিউড যাত্রার গল্প শুনেছেন ইসমাত মুমু।
২৪ জানুয়ারি ‘রোহিঙ্গা’র পোস্টার প্রকাশিত হয়। পোস্টারে একটিই মানুষের মুখ, সেটি মিথিলার। চাদরে ঢাকা শরীর, বন্দুক হাতে তীক্ষ চাহনি তাঁর। চারদিকে হইচই পড়ে গেল, কে এই নবাগতা? বাংলাদেশি শুনে নড়েচড়ে বসেছেন অনেকেই।

অনেক বছর ধরেই র্যাম্প মডেলিং করছেন। বড় পর্দায় অভিনয়ের স্বপ্ন বরাবরই। প্রস্তুতিও নিচ্ছিলেন অনেক দিন ধরে। অপেক্ষায় ছিলেন ভালো প্রস্তাবের। প্রস্তাবটা যে সরাসরি বলিউড থেকে আসবে সেটা ভাবেননি। ‘তবে বলিউড সিনেমার প্রস্তাব পেয়েছি বলেই ছবিটি করতে রাজি হয়েছি, তা নয়। ছবির আইডিয়াটা খুবই পছন্দ হয়েছে। রোহিঙ্গা ইস্যু পৃথিবীজুড়ে আলোচিত। আমাদের দেশের মানুষের আবেগও এর সঙ্গে গভীরভাবে জড়িত। রোহিঙ্গা সমস্যা নিয়ে হলেও এটি মূলত একটি প্রেমের গল্প’—জানালেন মিথিলা।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা মেয়ে হোসনে আরার চরিত্রে মিথিলা। মেয়েটি একপর্যায়ে এক ভারতীয় যোদ্ধার প্রেমে পড়ে। ছবির গল্প বলায় একদম আগ্রহ নেই মিথিলার, বলতে চান পরিচালককে নিয়ে, “ভারতের মডেলিংজগতে বেশ পরিচিত মুখ হায়দার। নামকরা ফটোগ্রাফার ও নির্মাতা। তাঁর কাজ সম্পর্কে আগে থেকেই ধারণা ছিল। হাল আমলের বলিউড ছবি ‘দাবাং’, ‘কমান্ডো’ ও ‘দঙ্গল’-এর সহকারী পরিচালক তিনি। ফটোশুটের কাজে প্রায়ই ভারতে যেতে হতো আমাকে। সেখানে এক বন্ধুর মাধ্যমে হায়দারের সঙ্গে পরিচয়। তাঁর সঙ্গে ফটোশুটেও অংশ নিই। প্রথম দেখাতেই আমাকে বলেছিলেন, ‘তোমার চেহারাটা ইউনিক। তোমাকে নিয়ে কাজ করতে চাই।’ আমিও বলেছিলাম ‘অবশ্যই’।”

‘রোহিঙ্গা’য় সুযোগ পাওয়ার গল্পটাও বললেন, “পরিচয়ের কিছুদিন পরই হায়দার প্রথম যে কাজের প্রস্তাব দিয়েছিলেন, সেটি করতে পারিনি অন্য কাজের ব্যস্ততায়। এর পরে দিলেন ‘রোহিঙ্গা’র প্রস্তাব। গত বছর জুনে স্ক্রিন টেস্টের জন্য ডেকে পাঠালেন ভারতে। যেতে পারিনি। হায়দার নাছোড়বান্দা। ছবির কিছু সংলাপ ভিডিও করে পাঠাতে বললেন, পাঠালাম। সেটা দেখে বললেন, ‘তোমাকে নিয়ে বেশি প্রত্যাশা করেছিলাম, কিন্তু তুমি…আমার প্রত্যাশার চেয়েও বেশি ভালো করেছ।’ এটা শোনার পর আনন্দে লাফিয়ে উঠেছিলাম।”

ডিসেম্বরে ভারতের আসামে শুরু হয় শুটিং। নব্বই শতাংশ দৃশ্যায়ণ হয় সেখানেই। শুটিংয়ের আগে রোহিঙ্গা ভাষা শিখেছেন ভারতে গিয়ে। হিন্দি তিনি ভালোই পারেন। ছবিতে তাঁর নায়ক ‘মিস্টার ভুটান’ স্যাঙ্গে। ভুটানের এই অভিনেতা সম্প্রতি অভিনয় করেছেন সালমান খানের নতুন ছবি ‘রাধে’তে, প্রধান ভিলেনের চরিত্রে। ২৮ জানুয়ারি ডাবিং করতে ভারতে গেছেন মিথিলা। এরপর ছবির বাকি ১০ শতাংশের শুটিং করবেন মানালি ও ত্রিপুরায়। এ বছরের মাঝামাঝি ভারতে ছবিটি মুক্তি পাবে, জানালেন মিথিলা।

Loading...

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here